• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ডিজাইনে পরিবর্তন আনল উইকিপিডিয়া

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৫ জানুয়ারী ২০২৩, ০৯:২৪

সংগৃহীত

১০ বছরের বেশি সময় পর ওয়েবসাইটের ডিজাইনে পরিবর্তন এনেছে উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া। এরই মধ্যে গত কয়েক সপ্তাহে বিভিন্ন ভাষায় নতুন এই ইন্টারফেস উন্মোচন করা হয়েছে। এবার ইংরেজি ভাষাতেও উইকিপিডিয়ার নতুন এই ইন্টারফেসের দেখা মিলছে।

উইকিপিডিয়ার ডিজাইনাররা জানান, মূলত সাইটের ‘সহজ’ ইন্টারফেস অক্ষত রেখেই আধুনিকীকরণের চেষ্টা করা হয়েছে, যাতে পরবর্তী প্রজন্মের পাঠকেরাও এতে আকৃষ্ট হন। নতুন ইন্টারফেস তৈরি করতে বিভিন্ন দেশের প্রায় ৩০টি স্বেচ্ছাসেবী গ্রুপের সাহায্য নেওয়া হয়। তাদের মধ্যে ভারত, ইন্দোনেশিয়া, ঘানা ও আর্জেন্টিনার মতো দেশের উইকিপিডিয়া পাঠকেরাও ছিলেন।

আরও খবর: রঙিন ফুলকপি চাষের আগ্রহ বাড়ছে কৃষকদের

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, উইকিপিডিয়া জানিয়েছে, তাদের লক্ষ্য সাইটটির ব্যবহার আরও সহজ করে তোলা। সাইটটিতে ভাষা পরিবর্তন, অনুসন্ধান ইত্যাদি অপশনের ডিজাইনে পরিবর্তন আনা হয়েছে। তবে পরিবর্তনগুলোকে খুব একটা চোখে পড়ার মতো নয় বলে জানিয়েছেন অনেক ব্যবহারকারী।

ব্যবহারকারীর সংখ্যার হিসাবে বিশ্বের শীর্ষ ১০টি ওয়েবসাইটের একটি হচ্ছে উইকিপিডিয়া। ২০০১ সালের ১৫ জানুয়ারি জিমি ওয়েলস এবং ল্যারি স্যাঙ্গার উইকিপিডিয়া তৈরি করেন। উইকিপিডিয়ার শুরু হয়েছিল নুপিডিয়ার একটি বর্ধিত প্রকল্প হিসেবে। ‘নুপিডিয়া’ ছিল ইংরেজি ভাষায় একটি মুক্ত বিশ্বকোষ।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top