রবিবার, ২১ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

অডিও-ভিডিও কল করা যাবে এক্সে

সাংবাদিকরা আয় করবেন এক্স থেকে, কিন্তু কিভাবে?

রায়হান রাজীব | প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৪৪

ছবি: সংগৃহীত

‘এক্স’ (সাবেক টুইটার) প্ল্যাটফর্মে সরাসরি আধেয় (কনটেন্ট) প্রকাশ করতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়েছেন খুদে ব্লগ লেখার সাইটটির মালিক ইলন মাস্ক।

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক গত বছর টুইটার অধিগ্রহণ করেন। এরপর থেকে একের পর এক পরিবর্তন করে চলেছেন। প্রথমে সোশ্যাল মিডিয়া প্লাটফর্মের নাম পরিবর্তন করেন। এরপর টুইটারের নাম বদলে এক্স রাখেন। তবে আনন্দের খবর, এবার এক্স প্লাটফর্মে আসছে এক নতুন ফিচার। সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম এক্সে এখন ভিডিও এবং অডিও কল করতে পারবেন ব্যবহারকারীরা।

এদিকে, টুইটারের নতুন লোগো উন্মোচন করেছেন ইলন মাস্ক। এই লোগোতে সুপরিচিত নীল রঙের পাখির পরিবর্তে কালো পটভূমিতে সাদা রঙে ইংরেজি অক্ষর 'এক্স' ফুটিয়ে তোলা হয়েছে। টুইটার হেডকোয়ার্টারের দেয়ালে নতুন লোগোর ছবিও পোস্ট করছেন মাস্ক। তিনি জানান, এক্স হিসেবেই পরিচিতি পাবে টুইটার। এমনকী এক্সডটকম ওয়েবসাইট দিয়েও টুইটারে প্রবেশ করা যাবে। মাস্ক রোববার টুইট করে জানান, তিনি টুইটারের লোগো বদলাতে চান এবং সব পাখিদের’ বিদেয় করতে চান। এরপর তিনি জরিপ করে টুইটারের রঙ নীল থেকে কালোতে রূপান্তরের বিষয়ে তার ফলোয়ারদের অভিমত চান।

আরেকটি খবর, ধনকুবের ইলন মাস্ক এবার সাংবাদিকদের বেশি আয়ের পথ বাতলে দিয়েছেন। তার নিয়ন্ত্রিত সোশ্যাল মাধ্যম থেকে অর্থ আয় করা যাবে বলে জানিয়েছেন এ প্রযুক্তি উদ্যোক্তা। এজন্য সরাসরি এক্সে সংবাদ প্রকাশ করতে হবে। এনডিটিভি। টেসলার প্রধান নির্বাহী জানান, সাংবাদিকরা সরাসরি এক্সে সংবাদ প্রকাশ করলে বেশি আয় করতে পারবেন। সঙ্গে লেখার স্বাধীনতার প্রতিশ্রুতি দেন এ খ্যাপাটে উদ্যোক্তা।

ইলোন টুইটে লেখেন, লেখার স্বাধীনতা ও বেশি অর্থ উপার্জন করতে চান-আপনি যদি এমন সাংবাদিক হন তবে সরাসরি এ প্ল্যাটফর্মে (এক্স) সংবাদ প্রকাশ করুন। মাসিক সাবস্ক্রিপশন না থাকলে ব্যবহারকারীদের আর্টিকেল প্রতি অর্থ পরিশোধ করতে হবে। সাবস্ক্রিপশন থাকলে তাদের খরচ কমবে।

মাস্ক আগে তাঁর এক পরিকল্পনায় বলেছিলেন, এই প্ল্যাটফর্মে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন বা নিবন্ধ পড়ার জন্য ব্যবহারকারীদের অর্থ গুনতে হবে। প্রতিবেদন বা নিবন্ধ পড়তে এই মাধ্যমের ব্যবহারকারীর কাছ থেকে অর্থ আদায়ের সুযোগ তাঁরা গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোকে দেবেন। তবে এক্সের এমন কোনো নীতিমালা এখন পর্যন্ত দেখা যায়নি।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top