• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


নিউইয়র্কে হরিণের শরীরে ওমিক্রন শনাক্ত

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১০ ফেব্রুয়ারী ২০২২, ২৩:০৫

নিউইয়র্কে হরিণের শরীরে ওমিক্রন শনাক্ত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে হরিণের শরীরে শনাক্ত হয়েছে করোনাভাইরাসের ওমিক্রন ধরন। এতে করে বিজ্ঞানীদের মধ্যে দেখা দিয়েছে উদ্বেগ। তাদের আশঙ্কা, এই প্রাণীগুলো করোনার নতুন কোনো ভ্যারিয়েন্টের বাহক হয়ে উঠতে পারে।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) প্রকাশিত এক প্রতিবেদনে এমন ধারণা পোষণ করেন পেনসিলভেইনিয়া স্টেট ইউনিভার্সিটির গবেষকরা। যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের তৃতীয় ঢেউয়ে লাখ লাখ মানুষ সংক্রমিত হওয়ার মধ্যেই বন্য প্রাণীর শরীরে শনাক্তের খবর আসলো। পেনসিলভেইনিয়া স্টেট ইউনিভার্সিটির গবেষকরা জানান, নিউ ইয়র্কের স্টেটেন আইল্যান্ডের ১৩১টি হরিণের নাক থেকে নেওয়া নমুনা পরীক্ষা করা হয়েছে। তাতে ১৫ শতাংশ হরিণের শরীরে অ্যান্টিবডি সৃষ্টি হয়েছে বলে তারা দেখতে পেয়েছেন।

গবেষকদের দাবি, তারা নিশ্চিত যে এই প্রাণীগুলো করোনাভাইরাসে সংক্রমিত হয়েছিল। আশঙ্কা করা হচ্ছে, ভাইরাসের নতুন ধরন ছড়িয়ে পড়লে এই প্রাণীগুলো পুনরায় করোনায় আক্রান্ত হতে পারে। পেনসিলভেইনিয়া অঙ্গরাজ্যের ভেটেরিনারি মাইক্রোবায়োলজিস্ট সুরেশ কুচিপুডি বলেন, ‘যে কোনো বন্যপ্রাণীর মধ্যে ভাইরাসের বিস্তার ঘটলে সেটা মানুষের মধ্যে ফিরে আসার সম্ভাবনা থাকে। এর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হল এর মাধ্যমে ভাইরাসের নতুন ধরন তৈরি হওয়ার সুযোগ থাকে।’

যুক্তরাষ্ট্রের সরকারি কর্তৃপক্ষ জানায়, গত বছরের আগস্টে ওহাইও অঙ্গরাজ্যে প্রথমবারের মতো একটি হরিণের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর থেকেই করোনা আক্রান্ত প্রাণীর সংখ্যা বেড়িই চলেছে। এর আগে দেশটির কৃষি বিভাগ এক বিবৃতিতে জানিয়েছিল হরিণের আগে কুকুর, সিংহ, বিড়াল, বাঘসহ বিভিন্ন প্রানীর শরীরে করোনার উপস্থিতি লক্ষ্য করা গেছে।

এনএফ৭১/এনজেএ/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top