• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ইউক্রেনের স্নেক দ্বীপে ফসফরাস বোমা হামলার অভিযোগ

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৩ জুলাই ২০২২, ১৯:১৮

ইউক্রেনের স্নেক দ্বীপে ফসফরাস বোমা হামলার অভিযোগ

ইউক্রেন অভিযোগ করেছে রাশিয়া স্নেক দ্বীপে ফসফরাস বোমা ব্যবহার করেছে। কৃষ্ণসাগরে ইউক্রেনের মালিকানাধীন এ দ্বীপ এলাকা থেকে রুশ সেনাদের প্রত্যাহার করে নেওয়ার এক দিন পরই এ অভিযোগ করা হলো।

স্থানীয় সময় গতকাল শুক্রবার এক টেলিগ্রাম পোস্টে ইউক্রেনের সেনাবাহিনীর কমান্ডার ইন চিফ ভ্যালেরি জালুঝনি বলেন, রাশিয়া নিয়ন্ত্রিত ক্রিমিয়া অঞ্চল থেকে দুটি এসইউ-৩০ যুদ্ধবিমান উড়ে এসে ফসফরাস বোমা ফেলেছে।

ফসফরাস বোমা হলো একধরনের অগ্নিসংযোগকারী বোমা। আন্তর্জাতিকভাবে বেসামরিক মানুষের বিরুদ্ধে এর ব্যবহার নিষিদ্ধ। তবে সামরিক স্থাপনায় আঘাত হানতে এর ব্যবহার করা যায়।

ইউক্রেন বলছে, রুশ অভিযান শুরুর পর বেশ কয়েকবার ফসফরাস বোমা ব্যবহার করেছে মস্কো। এ বোমা দিয়ে বেসামরিক এলাকায়ও হামলা করা হয়েছে। তবে এসব অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

ইউক্রেন দাবি করেছে, গোলা বারুদ ও ক্ষেপণাস্ত্র হামলার মুখে রুশ সেনাবাহিনীর সদস্যরা স্নেক আইল্যান্ড থেকে সরে যেতে বাধ্য হয়েছেন।

তবে রাশিয়া বলেছে, কৃষ্ণসাগরে ইউক্রেনীয় বন্দরগুলো থেকে নিরাপদে শস্য রপ্তানি নিশ্চিত করার বিষয়ে জাতিসংঘ যে প্রচেষ্টা চালাচ্ছে তা সফল করতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।



বিষয়: ইউক্রেন


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top