• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চীনে মিয়ানমারের রাষ্ট্রদূতের মৃত্যু, কারণ অজানা

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৯ আগষ্ট ২০২২, ০৮:৫৭

চীনে মিয়ানমারের রাষ্ট্রদূতের মৃত্যু, কারণ অজানা

চীনে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত ইউ মাইও থান্ট পে রোববার মারা গেছেন বলে জানিয়েছে মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম। চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর কুনমিংয়ে তার মৃত্যু হয়।

তার মৃত্যুর পর মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি শোক বার্তা প্রকাশ করলেও মৃত্যুর কোনও কারণ জানায়নি। এ নিয়ে গত এক বছরে চীনে চার জন বিদেশি রাষ্ট্রদূতের মৃত্যু হলো।

বেইজিংয়ে অবস্থানরত কূটনীতিকরা ও মিয়ানমারের একটি চীনা ভাষার সংবাদমাধ্যম জানিয়েছে, সম্ভবত হার্ট অ্যাটাকে থান্ট পের মৃত্যু হয়েছে। এ বিষয়ে মন্তব্য জানতে চীনের মিয়ানমারের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হলেও কর্তৃপক্ষ সাড়া দেয়নি।

সর্বশেষ গত শনিবার চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইউনানে স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করতে দেখা গিয়েছিল তাঁকে। ২০১৯ সালে চীনে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পান মাইও থান্ট। ২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানে সামরিক বাহিনী ক্ষমতা দখলের পরও তিনি এই পদে বহাল থাকেন।

থান্ট পে গত এক বছরে চীনে মৃত্যু হওয়া চতুর্থ রাষ্ট্রদূত। তার আগে গত সেপ্টেম্বরে বেইজিংয়ে নিযুক্ত হওয়ার দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে জার্মানির রাষ্ট্রদূত ইয়ান হেকার (৫৪) মারা যান। ফেব্রুয়ারিতে বেইজিংয়ের শীতকালীন অলিম্পিক ভেন্যু পরিদর্শন করে আসার কিছুক্ষণের মধ্যে ইউক্রেনের রাষ্ট্রদূত সেরহি কামিশেভের (৬৫) মৃত্যু হয়।

এরপর এপ্রিলে চীনের পূর্বাঞ্চলীয় প্রদেশ আনউইতে কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় ফিলিপাইনের রাষ্ট্রদূত জোসে সান্তিয়াগো (৭৪) মৃত্যুবরণ করেন।

সূত্র: রয়টার্স

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top