• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সীমান্ত থেকে সেনা প্রত্যাহারে একমত হয়েছে চীন ও ভারত

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২২, ০৫:১৪

সীমান্ত থেকে সেনা প্রত্যাহারে একমত হয়েছে চীন ও ভারত

ভারত এবং চীন লাদাখ সীমান্ত থেকে সেনা প্রত্যাহার করতে একমত হয়েছে। সীমান্তের এই পয়েন্টে ২০২০ সালের মে মাসে দুই দেশের মধ্যে কয়েক দফা সংঘর্ষের ঘটনা ঘটে যাতে ভারতের বেশ কয়েকজন সেনা নিহত হয়।

সীমান্তের গুরুত্বপূর্ণ পয়েন্ট থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে গতকাল বৃহস্পতিবার চীন এবং ভারত প্রায় একই রকমের ভাষায় বিবৃতি দিয়েছে যাতে বলা হয়েছে, চ্যাং চেনমো রিভার ভ্যালি অঞ্চল থেকে দুই পক্ষ সেনা প্রত্যাহার করবে।

চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় এফ বিবৃতিতে বলেছে, ৮ সেপ্টেম্বর চীন এবং ভারতের ১৬তম কমান্ডার পর্যায়ের বৈঠক থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে ঐক্যমত্য প্রতিষ্ঠিত হয় যে, গানান্দাবানের ফ্রন্টলাইন থেকে দুই দেশ সেনা প্রত্যাহার করে নেবে। এই পদক্ষেপ সীমান্ত এলাকায় শান্তি এবং সংহতি বজায় রাখতে সাহায্য করবে।

এদিকে, নয়াদিল্লিও বলেছে, সীমান্ত থেকে সেনা প্রত্যাহারের এই সিদ্ধান্ত শান্তি এবং সংহতি বাড়াতে সাহায্য করবে। চীন যে ভাষায় বিবৃতি দিয়েছে ভারতও প্রায় একই ভাষায় সেনা প্রত্যাহারের ব্যাপারে বিবৃতি দিয়েছে।

এদিকে, ভারতের কর্মকর্তারা স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন যে, সীমান্তে এখনো বেশ কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট রয়েছে যার মধ্যে দেমচক এবং দেপস্যাঙ উল্লেখযোগ্য। ভারতের কর্মকর্তারা বলছেন, ওই অঞ্চল থেকে সেনা প্রত্যহারের জন্য তারা অব্যাহতভাবে চীনা কর্মকর্তাদের ওপর চাপ সৃষ্টি করবেন।



বিষয়: চীন ভারত


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top