• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সংসদ ভেঙে দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১১ অক্টোবর ২০২২, ০৪:২৫

সংসদ ভেঙে দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকব সোমবার দেশটির পার্লামেন্ট ভেঙে দেওয়ার ঘোষণা দিয়েছেন। এই ঘোষণার ফলে আগামী ৬০ দিনের মধ্যে নির্বাচনের পথ প্রশস্ত হলো।

এক টেলিভিশন ভাষণে ইসমাইল সাবরি বলেন, তিনি সংসদ ভেঙে দিতে দেশটির বাদশাহ সুলতান আবদুল্লাহ সুলতান আহমেদ শাহের সম্মতি চেয়েছেন এবং পেয়েছেন।

প্রধানমন্ত্রীর এই ঘোষণার পর নভেম্বরের শুরুতে মালয়েশিয়ার জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। বর্তমান সংসদের মেয়াদ শেষ হওয়ার ৯ মাস আগেই এই ঘোষণা দিলেন ইসমাইল সাবরি।

ইসমাইল বলেছেন যে, তিনি রোববার বাদশাহ সুলতান আবদুল্লাহ সুলতান আহমেদ শাহের সঙ্গে দেখা করেছেন এবং সংসদ ভেঙে দেওয়ার বিষয়ে তিনি সম্মতি দিয়েছেন।

টেলিভিশনে ভাষণে ইসমাইল সাবরি বলেন, 'এই ঘোষণার মাধ্যমে জনগণের কাছে ম্যান্ডেট ফিরে আসবে। একটি দৃঢ় এবং স্থিতিশীল সরকার গঠনের জন্য জনগণের রায় একটি শক্তিশালী প্রতিষেধক।'

ভোটের তারিখ ঘোষণা করতে নির্বাচন কমিশন এক সপ্তাহের মধ্যে বৈঠক করবে বলে আশা করা হচ্ছে। সংবিধান অনুযায়ী সংসদ ভেঙে দেওয়ার ৬০ দিনের মধ্যে মালয়েশিয়ার জাতীয় নির্বাচন হতে হবে।

খবরে বলা হয়েছে, এই অনুযায়ী বছরের শেষ বর্ষা মৌসুমের আগে নভেম্বরের শুরুতে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। এই সময় দেশটিতে প্রায়শই বিধ্বংসী বন্যা দেখা দেয়।

দেশটির বেশ কয়েকটি রাজনৈতিক দল বর্ষা মৌসুমে নির্বাচনের বিরোধীতা করেছে। কারণ বন্যায় দেশটিতে হাজার হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়।

মালয়েশিয়ার নটিংহাম ইউনিভার্সিটির দক্ষিণ-পূর্ব এশিয়া বিশেষজ্ঞ ব্রিজেট ওয়েলশ বলেছেন, 'ইসমাইল সাবরি তার দলের চাপের কাছে নতি স্বীকার করেছেন। তিনি প্রধানমন্ত্রী হিসেবে সবচেয়ে কম মেয়াদে দায়িত্ব পালন করেছেন এবং বর্ষার বন্যার বিপজ্জনক মৌসুমে দেশে নির্বাচনের দিকে এগিয়েছেন।'

সূত্র: এপি




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top