• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ইউক্রেনের বিরুদ্ধে মারিউপোলে গণহত্যার অভিযোগ

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২২, ১০:১২

গণহত্যা

ইউক্রেনের উপকূলীয় শহর মারিউপোলে হাজার হাজার বেসামরিক মানুষকে হত্যার অভিযোগ উঠেছে দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে। শুক্রবার এক বিবৃতিতে রাশিয়ার কেন্দ্রীয় তদন্ত সংস্থা দ্য ইনভেস্টিগেটিভ কমিটি অব রাশিয়ান ফেডারেশন জানিয়েছে এ তথ্য।

সম্প্রতি মারিউপোলের বিভিন্ন এলাকা থেকে ৩ হাজারেরও বেশি দেহাবশেষ উদ্ধার করা হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করেছেন তদন্ত সংস্থার কর্মকর্তারা।

ইউক্রেনের (বর্তমানে রাশিয়ার ভূখণ্ড) দনেতস্ক প্রদেশের বন্দর শহর মারিউপোলে গত ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত তীব্র যুদ্ধ হয়েছে রুশ ও ইউক্রেনীয় বাহিনীর সেনাদের মধ্যে। ব্যাপক সংঘাত শেষে গত ২১ মে ইউক্রেনের সেনারা আত্মসমর্পণ করতে সম্মত হয়।

আরও পড়ুন : যুক্তরাজ্যে ফ্লুতে আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি

যুদ্ধ চলার সময় গোলাবারুদের আঘাত থেকে সাধারণ বেসামরিক লোকজনকে রক্ষা করতে সে সময় মারিউপোলে কয়েকটি মানবিক করিডোর খুলে দিয়েছিল রুশ বাহিনী। বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছিল, মারিউপোলের বাসিন্দারা এসব করিডোর দিয়ে নিরাপদে অন্য শহরে চলে যেতে পারবেন এবং করিডোর তার আশপাশে এলাকায় রুশ সেনারা কোনো আঘাত করবে না।

কিন্তু ইউক্রেনীয় বাহিনী বেসামরিক লোকজনকে এসব করিডোরের কাছে ঘেঁষতে দেয়নি এবং জোর করে শহরে আটকে রেখেছিল বলে শুক্রবারের বিবৃতিতে অভিযোগ করে দ্য ইনভেস্টিগেটিভ কমিটি অব রাশিয়ান ফেডারেশন।

বিবৃতিতে এ সম্পর্কে বলা হয়, ‘মারিউপোলে যাদের দেহাবশেষ উদ্ধার করা হয়েছে, সেই হতভাগ্য লোকজনের কারোরই শহর ত্যাগ করার উপায় ছিল না। ইউক্রেনীয় বাহিনী তাদের জোর করে আটকে রেখে কার্যত মৃত্যুর মুখে ঠেলে দিয়েছিল। গোলার আঘাতে, খাদ্য-পানীয়-ওষুধ ও চিকিৎসার অভাবে ধুঁকে ধুঁকে তাদের মৃত্যু হয়েছে।’

শুক্রবার দ্য ইনভেস্টিগেটিভ কমিটি অব রাশিয়ান ফেডারেশনের প্রধান নির্বাহী আলেক্সান্দার বাস্ত্রিকিন কমিটির মারিউপোল শাখার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। সেখানেই এসব তথ্য তুলে ধরেন কর্মকর্তারা। পরে তা বিবৃতি আকারে প্রকাশ করা হয়।

মারিউপোলে ইউক্রেনীয় সেনাবাহিনীর ইউনিট দেশটির অন্যান্য সেনা ইউনিট থেকে আলাদা। জাতীয় সেনা কমান্ডে যুক্ত হওয়ার আগ পর্যন্ত এই ইউনিটটি কট্টর ডানপন্থী একটি মিলিশিয়া বাহিনী ছিল। ‘আজভ ব্যাটালিয়ম’ নামের এই ব্যাটালিয়নটি গঠিত হয়েছিল ২০১৪ সালে।

সূত্র : আরটি

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top