• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


দেশের প্রথম সন্তানকে বিশেষ অভ্যর্থনা সরকারের

ভারতে প্রথমবার সন্তানের জন্ম দিলেন ট্রান্সজেন্ডার দম্পতি

রাজিউর রাহমান | প্রকাশিত: ১২ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৩৫

ট্রান্সজেন্ডার দম্পতি

পুরুষ তো কী হয়েছে! চাইলে পুরুষও মা হতে পারে। এবার এমনটাই করে দেখালেন ভারতের কেরালার রূপান্তরকারী দম্পতি। চিকিৎসা ক্ষেত্রে এক মাইলফলক তো বটেই, ভারতের সামাজিক ক্ষেত্রেও এটা এক অনন্য নজির। এর মাধ্যমেই ইতিহাসের সাক্ষী থাকলো কেরালা।

কিছুদিন ধরেই খবরের শিরোনামে রূপান্তরকামী জুটি জিয়া ও জাহাদ। তাঁদের মধ্যে জিয়া জন্মগতভাবে পুরুষ ছিলেন। পরে লিঙ্গ পাল্টে নারী হন। আর জাহাদের জন্মগত লিঙ্গ পরিচয় ছিল নারী, অস্ত্রোপচার করে তিনি পুরুষ হন।

জাহাদ অন্তঃসত্ত্বা হওয়ার পর নেটমাধ্যমে আলোচনা শুরু হয় । কিন্তু অবশেষে কেরালার কোঝিকোড়ের এই দম্পতির সংসারে এল নতুন অতিথি। গেলো বুধবার কোঝিকোড় মেডিক্যাল হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে সন্তানের জন্ম দেন জাহাদ।

তাঁদের জীবনের সুখবর স্যোশালে শেয়ার করেছেন জিয়া। সঙ্গে দিয়েছেন একটি ছবি। যা নিমেষেই ভাইরাল হয়ে যায়। সেখানে দেখা যায়, সদ্যোজাত শিশুর আঙুল ধরে আছে নেলপলিশ ধরা একটি হাত। ওই হাত সন্তান জন্ম দেওয়া জাহাদের।

সন্তানের জন্ম দিয়েই জাহাদ বলেন, আমার জীবনের সবচেয়ে আনন্দের দিন। আমাদের সন্তানের জন্ম তাদের প্রতি আমাদের জবাব, যারা আমাদের সমর্থন করেছেন, সাহস জুগিয়ে গিয়েছেন। তাদের আমি ধন্যবাদ জানাই। এই দম্পতি আরও জানান, ‘আমরা একটি সন্তান চেয়েছিলাম, যাতে ভবিষ্যৎ প্রজন্ম এক বড় বার্তা সমাজের সামনে তুলে ধরতে পারে’।

ভারতের কেরালা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ ট্রান্সজেন্ডার এই দম্পতিকে অভিনন্দন জানিয়েছেন। তাদের সঙ্গে ব্যক্তিগতভাবে দেখা করার ইচ্ছাও প্রকাশ করেছেন। তাদের উভয়কে বিনামূল্যে প্রয়োজনীয় চিকিৎসা দেওয়ার নির্দেশ দিয়েছেন বীণা জর্জ। কোঝিকোড় মেডিকেল কলেজে সন্তান প্রসবের পর জাহাদের চিকিৎসা চলছে।

এদিকে, জিয়ার ইনস্টাগ্রামে সদ্যোজাতের ছবি সামনে আসার পরেই সেখানে শুভেচ্ছার বন্যা বইছে। সকলেই নবজাতকের পাশাপাশি তাঁদের আগামী দিনের জন্য শুভকামনা জানিয়েছেন। তবে শিশুটি ছেলে না মেয়ে সেই সম্পর্কে এখনই বিস্তারিত কোনও তথ্য তাঁরা দিতে চাননি।

তবে এর আগেই জিয়া জানিয়েছিলেন, যদিও আমি বা আমার শরীর জন্মগতভাবে নারী নয়, তবুও একটি শিশু আমাকে মা বলে ডাকবে এমন মাতৃত্বের স্বপ্ন আমার মধ্যে ছিল। এদিকে, জাহাদও বাবা হতে চেয়েছিলেন। জাহাদ পেশায় অ্যাকাউন্ট্যান্ট। আর জিয়া একজন নৃত্য শিক্ষিকা।

তিন বছর আগে পরিচয় হয়েছিল কেরালার তিরুঅনন্তপুরমের বাসিন্দা জাহাদ এবং কোঝিকোড়ের বাসিন্দা জিয়া পাভালের। পরস্পরের প্রেমে পড়ার এক বছর পর থেকেই বাড়িঘর ছাড়েন তারা। কোঝিকোড়ে একসঙ্গে থাকতে শুরু করেন দু’জনে।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top