• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


এবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল জাপানের হোক্কাইডো

রাজিউর রাহমান | প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারী ২০২৩, ২১:৩৮

ভূমিকম্পে কেঁপে উঠল জাপান

জাপানের উত্তরাঞ্চলীয় হোক্কাইডো দ্বীপে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় শনিবার (২৫ ফেব্রুয়ারি) রাত ১০টা ২৭ মিনিটে দেশটিতে এ ভূকম্পন অনুভূত হয়। ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের খবর পাওয়া যায়নি।

জাপানের জাতীয় ভূবিজ্ঞান গবেষণা ও দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা এনআইইডি বলেছে, ভূমিকম্পটি নেমুরো উপদ্বীপের ভূপৃষ্ঠ থেকে ৬১ কিলোমিটার গভীরে উৎপত্তি হয়েছে।

জাপানের আবহাওয়া সংস্থার মতে, সাধারণত এমন মাত্রার ভূমিকম্পে তাক থেকে আসবাবপত্র ও সরঞ্জাম পড়ে যায়। অনেক আসবাবপত্র নির্ধারিত স্থান থেকে সরে যেতে পারে।

দেশটির গণমাধ্যম এনএইচকেতে দেওয়া এক সাক্ষাৎকারে এক সপ্তাহ আগেই একজন বিশেষজ্ঞ জাপানের বাসিন্দাদের ভূমিকম্পের বিষয়ে সতর্ক থাকতে বলেছিলেন।

শক্তিশালী ভূমিকম্প সহ্য করতে পারে, তা নিশ্চিত করতে জাপানে কঠোর ভবন নির্মাণ বিধি রয়েছে। এ ছাড়া দেশটিতে নিয়মিত জরুরি মহড়াও অনুষ্ঠিত হয়।

জাপান এমনিতেই ভূমিকম্পপ্রবণ এলাকা। প্রশান্ত মহাসাগরীয় "রিং অফ ফায়ার"-এর মধ্যে এই দেশের অবস্থান। এই 'রিং অফ ফায়ার' আদতে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অববাহিকা জুড়ে বিস্তৃত একটি রেখা। যা অত্যন্ত অ-স্থিতিশীল। ফলে মাঝে মধ্যেই ভূমিকম্প এবং এর আফটার শক দেখা দেয় জাপানে। সেই মতো এই দেশের বিল্ডিংগুলিও তৈরি করা হয়েছে। ভূকম্প সহ্য করতে পারে এমন শক্তিশালীভাবেই তৈরি করা হয়ে থাকে বিল্ডিংগুলি।

এরআগে, গত বৃহস্পতিবার রাতে ইন্দোনেশিয়ার হালমাহেরা দ্বীপের উত্তরাঞ্চলে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। তাজিকিস্তানের পূর্বাঞ্চলে একই দিনে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। তাজিকিস্তানের স্থানীয় সময় ভোর ৫টা ৩৭ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। উৎপত্তিস্থলে ভূমিকম্পের গভীরতা ছিল ২০ দশমিক ৫ কিলোমিটার। এর আগে ৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী অঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে এখন পর্যন্ত মৃত মানুষের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেছে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top