• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চীন, রাশিয়াকে অস্ত্র দেওয়ার বিষয় যা বললেন জো বাইডেন

রাজিউর রাহমান | প্রকাশিত: ২৫ মার্চ ২০২৩, ১৯:১৬

জো বাইডেন ও ভ্লাদিমির পুতিন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার (২৪ মার্চ) বলেছেন, তিনি বিশ্বাস করেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাহিনী ইউক্রেনে আক্রমণ চালানোর পর চীন রাশিয়ার কাছে অস্ত্র পাঠায়নি।

কানাডা সফরকালে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমি চীনকে হালকাভাবে নেই না। আমি রাশিয়াকেও হালকাভাবে নিচ্ছি না।

বাইডেন বলেন, আমি গত তিন মাস ধরে শুনে আসছি যে- চীন রাশিয়াকে উল্লেখযোগ্য অস্ত্র সরবরাহ করে যাচ্ছে। তবে আমার বিশ্বাস তারা এখনো রাশিয়াকে অস্ত্র দেয়নি। এর অর্থ এই নয় যে তারা দেবে না, কিন্তু তারা এখনো দেয়নি।

এদিন হোয়াইট হাউজের বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন জো বাইডেন। বিভিন্ন প্রশ্নের উত্তরও দেন। গুরুত্ব দেন রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রশ্নে।

দুই দেশের অস্ত্র সহায়তার ব্যাপারে বাইডেন বলেন, আমি অনুমানও করি না, দেখিনি। তবে চীন রাশিয়াকে অস্ত্র সরবরাহের মতো বড় কোনো উদ্যোগ নেবে, সেটা আমি প্রত্যাশা করি না। এমন কিছু হলে আমরা প্রতিক্রিয়া জানাব।

চীন যদি প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করে সেটি রেড লাইন অতিক্রম হবে কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বাইডেন বলেন, এটা তখন একটি লাইনই হবে, যা সবাই অতিক্রম করতে চাইবে। যদি কেউ এমনটি করে, তার ওপর আমরা কঠোর নিষেধাজ্ঞা আরোপ করব।

চীন-রাশিয়ার বন্ধুত্ব ও দুই দেশের সহায়তার ব্যাপারে এক প্রশ্নের উত্তরে এ ডেমোক্র্যাট নেতা বলেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আমার আলাপ হয়েছে। এ বিষয়টি নিয়ে আমি তার সঙ্গে কথা বলেছি। তাদের অর্থনৈতিক পরিস্থিতি আগামী গ্রীষ্মে কী হতে পারে, সে ব্যাপারে সতর্ক করেছি।

সিএনএন’র খবরে মার্কিন গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, ইউক্রেনে যুদ্ধের জন্য চীন রাশিয়াকে সামরিক ড্রোন, গোলাবারুদ ও অস্ত্র সরবরাহের বিষয়টি বিবেচনায় রেখেছে। কিন্তু বেইজিং হয়ত এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেয়নি। দুই দেশের আলোচনা চলছে।

কিন্তু চীনের দাবি, রাশিয়াকে যুদ্ধের জন্য কোনো সামরিক সহায়তা দেওয়ার ইচ্ছা তাদের নেই। কিন্তু ইউক্রেনকে যাতে পশ্চিমারা অস্ত্র না দেয়, সে ব্যাপারে সতর্ক করছে দেশটি।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top