• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ইরানে শীর্ষ ধর্মীয় নেতাকে গুলি করে হত্যা

রাজিউর রাহমান | প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২৩, ২০:৪৪

আয়াতুল্লাহ আব্বাস আলি সোলেইমানি

ইরানের শীর্ষ শিয়া ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আব্বাস আলি সোলেইমানিকে (৭৫) গুলি করে হত্যা করা হয়েছে। বুধবার (২৫ এপ্রিল) দেশটির উত্তরাঞ্চলের মাজানদারান প্রদেশের বাবুলসার শহরের একটি ব্যাংকে এ ঘটনা ঘটে।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, আয়াতুল্লাহ আব্বাস আলি সোলেইমানি বুধবার সকালে সশস্ত্র হামলায় নিহত হয়েছেন। হামলাকারীকে গ্রেপ্তার করা হয়েছে। এ বিষয়ে তদন্ত অব্যাহত আছে।

মাজানদারান প্রদেশের গভর্নর বলেন, হামলাকারী ব্যাংকের একজন নিরাপত্তা প্রহরী। তাকে গ্রেপ্তার করা হয়েছে। তবে হামলার উদ্দেশ্য সম্পর্কে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি।

ইরানের তাসনিম বার্তা সংস্থার প্রকাশিত একটি সিসিটিভি ফুটেজে দেখা যায়, ঐতিহ্যবাহী গাঢ় পোশাক ও সাদা পাগড়ি পরে ধর্মগুরু আয়াতুল্লাহ আব্বাস আলি সোলেইমানি ব্যাংকের ভেতরে একটি চেয়ারে বসে আছেন। এমন সময় নীল এবং সাদা ইউনিফর্ম পরা একজন মধ্যবয়সী ব্যক্তি একটি সাবমেশিনগানসহ পিছন থেকে তার দিকে হাঁটতে থাকে এবং তার পিঠে একাধিক গুলি চালায়।

আলি সোলেইমানির বয়স প্রায় ৭৫ বছর। তিনি ইরানের রাষ্ট্রীয় নীতি নির্ধারণকারী ৮৮ আসনের ‘কাউন্সিল অব এক্সপার্টের’ সদস্য। ইরানের সুপ্রিম লিডার কে হবে তা নির্ধারনেও ভূমিকা রেখেছেন তিনি। মৃত্যুর সময়েও দায়িত্বে ছিলেন তিনি।

সিস্তান বেলুচিস্তান প্রদেশের প্রতিনিধিত্ব করছিলেন তিনি। এছাড়া সুপ্রিম লিডার খামেনি তাকে ইসফাহান প্রদেশের কাশান শহরের ইসলামিক আইনজ্ঞ হিসেবে নিয়োগ দিয়েছিলেন।

ইরানের অস্থিতিশীল দক্ষিণ-পূর্ব প্রদেশ সিস্তান-বেলুচিস্তানে ১৭ বছর দায়িত্ব পালন শেষে ২০১৯ সালে তিনি পদত্যাগ করেন। অনেকেই তাকে কট্টরপন্থি হিসেবে অভিহিত করে থাকেন।

গত বছরের এপ্রিলেও মাশাদ শহরে এক শিয়া মাজারে দুই শিয়া আলেমকে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছিল। এই ঘটনার দায়ে এক উজবেক যুবককে ফাঁসিতে ঝোলানো হয়েছিল।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top