• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


খবর পড়ছে শাড়ি পরা ‘সুন্দরী রোবট’

রাজিউর রাহমান | প্রকাশিত: ১৩ জুলাই ২০২৩, ০০:৩৩

ছবি: সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তাকে (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) কাজে লাগিয়ে সংবাদ সঞ্চালনায় বিপ্লব সৃষ্টি করল ওড়িশার টিভি চ্যানেল ওটিভি। বেসরকারি এই স্যাটেলাইট চ্যানেলটি মানুষের পরিবর্তে খবর পরিবেশনে ব্যবহার করল লিসা নামের এক রোবটকে। যা ঘিরে এরইমধ্যে হইচই পড়ে গেছে।

কৃত্রিম বুদ্ধিমত্তার নিউজ অ্যাঙকরকে ঘিরে দেশজুড়ে হইচই পড়ে গেছে। এখন থেকে দিনের একাধিক সময় খবর পড়ে শোনাবে কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত লিসা।

ফেসবুকে ভাইরাল একটি ভিডিওতে দেখা যায়, মেরুন রঙের শাড়ি পরা অবস্থায় মানুষের মতোই সংবাদ পরিবেশন করছে রোবট লিসা। তার কথা বলার ধরন দেখে দর্শকরা রীতিমতো চমকে গেছেন। কেউ কেউ এটিকে সুন্দরী রোবট হিসেবে আখ্যা দিয়েছেন।

লিসা শুধু ওড়িশা ভাষায় নয়, ইংরেজিতেও কথা বলতে পারে। এখন থেকে দিনের একাধিক সময় খবর পড়ে শোনাবে এই এআই জেনারেটেড রোবট।

উদ্বোধনের দিন লিসার গলার আওয়াজের মধ্যেই অবশ্য ধরা পড়ছিল কিছুটা যান্ত্রিকভাব। তারপরও উপস্থিত দর্শকদের রীতিমতো চমকে দেয় রোবটের কথা বলার ধরন থেকে সব কিছু।

ওটিভি নেটওয়ার্ক জানিয়েছে, আগামীর জন্য লিসাকে ওড়িশায় আরও দক্ষ করে তোলার প্রচেষ্টা চলছে। মিডিয়া কোম্পানিটির ডিজিটাল বিজনেস হেড লিতিশা মাঙ্গত বলেছেন, লিসাকে এমন স্তরের প্রশিক্ষণ দেওয়ার চেষ্টা করা হচ্ছে, যাতে সংবাদ উপস্থাপনার পাশাপাশি সহজেই সে অন্যদের সঙ্গে যোগাযোগ করতে পারে। ইনস্টাগ্রাম ও ফেসবুকের মতো সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে লিসাকে অনুসরণ করা যাবে।

ভারতের ইতিহাসে প্রথম কোনো চ্যানেল হিসেবে ওটিভি কৃত্রিম বুদ্ধিমত্তা সংবাদ উপস্থাপক/উপস্থাপিকা ব্যবহার শুরু করল। এর আগে চীনেও কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিকে সংবাদ উপস্থাপনার কাজে ব্যবহার করা হয়েছে। এ ছাড়া গত এপ্রিলে কুয়েতের একটি মিডিয়া আউটলেট কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর সংবাদ উপস্থাপিকা ‘ফেদা’কে সামনে নিয়ে আসে।

তবে জনপ্রিয়তা বাড়ছে চ্যাট জিপিটি’র মতো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) টুলের। আগামী দিনে কৃত্রিম মেধা ব্যবহার করে কোন কোন ক্ষেত্রে বিপ্লব আসবে, তা নিয়ে আলোচনা চলছে। কেবল চাকরির ক্ষেত্রে নয়, বিভিন্ন ক্ষেত্রেই ভবিষ্যতে ছড়ি ঘোরাতে পারে এআই।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top