• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মিয়ানমারে ফটোসাংবাদিকের ২০ বছরের জেল, কী নিয়ে সংবাদ করেছেন, অভিযোগ কী...

রায়হান রাজীব | প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২৩, ২০:৪৮

ছবি: সংগৃহীত

মিয়ানমার নাউয়ে ফটোসাংবাদিক হিসেবে কাজ করেন সাই জ্য থাই। এই ফটোসাংবাদিককে ২০ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। বুধবার (০৬ সেপ্টেম্বর) তাকে এই দণ্ডাদেশ দেওয়া হয়েছে। এর মাধ্যমে ২০২১ সালের অভ্যুত্থানের পর দেশটিতে প্রথম কোনও গণমাধ্যমকর্মী এত দীর্ঘমেয়াদী সাজা পেলেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত মে মাসের শেষের দিকে রাখাইনে ঘূর্ণিঝড় মোচার ক্ষয়ক্ষতি নিয়ে খবর প্রকাশ করেছিলেন সাই জ্য থাই। সে সময় তাকে গ্রেপ্তার করা হয়েছিল। তবে তার বিরুদ্ধে আনা অভিযোগ স্পষ্ট নয়।

সংবাদমাধ্যমটি এক বিবৃতিতে বলেছে, সামরিক পরিষদ সাই জ্য থাইকে ইনসিন কারাগারের ভেতর পরিচালিত আদালতে আত্মপক্ষ সমর্থনের সুযোগ ছাড়াই সাজা দিয়েছে। প্রাথমিকভাবে তাকে চারটি ভিন্ন আইনের অধীনে আইনি পদক্ষেপের মুখোমুখি করা হয়, যার মধ্যে প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা আইন এবং মিয়ানমার দণ্ডবিধির ৫০৫-এ ধারা অন্তর্ভুক্ত ছিল।

মিয়ানমার নাউয়ের এডিটর-ইন-চিফ সোয়ে উইন বলেন, দীর্ঘ কারাদণ্ডের কথা শুনে সাই জ থাইকের সব সহকর্মী ব্যথিত। মিয়ানমারে সামরিক শাসনের অধীনে গণমাধ্যমের স্বাধীনতা যে সম্পূর্ণ পদদলিত, তার আরেকটি ইঙ্গিত হলো ফটোসাংবাদিকের এ সাজা। এর মধ্য দিয়ে প্রমাণ হয়েছে যে, পেশাগত কাজের স্বাধীন সাংবাদিকদের চড়া মূল্য দিতে হচ্ছে।

মুক্ত সাংবাদিকতার পক্ষে কাজ করা কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)-এর এক প্রতিবেদন অনুসারে, বিশ্বজুড়ে সাংবাদিকদের কারাদণ্ড দেওয়ার ক্ষেত্রে ২০২২ সালে তৃতীয় স্থানে রয়েছে মিয়ানমার। তালিকার প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে যথাক্রমে চীন ও ইরান। ডিটেইন্ড জার্নালিস্ট গ্রুপের তথ্য অনুসারে, অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত দেড় শতাধিক সাংবাদিক গ্রেফতার ও চারজন নিহত হয়েছেন।

২০২১ সালের আগস্ট মাসে মিয়ানমারের সেনা গণতান্ত্রিক সরকারের হাত থেকে ক্ষমতা ছিনিয়ে নেয়। এরপর থেকেই সেখানে গণতন্ত্রপন্থি জনসাধারণ এবং সাংবাদিকদের সাথে সেনাবাহিনীর সংঘর্ষ শুরু হয়। সেনা জান্তা একের পর এক বেসামরিক মানুষকে গ্রেফতার করতে শুরু করে। বহু সাংবাদিককেও গ্রেফতার করা হয়েছে।

মঙ্গলবারই মিয়ানমারের সামরিক শাসন এবং সাধারণ মানুষেরই ওপর অত্যাচারের বিষয়টি নিয়ে আসিয়ান দেশগুলো জাকার্তায় বৈঠকে বসেছিল। তাদের সিদ্ধান্তকে সমর্থন করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তার একদিনের মধ্যেই সাংবাদিককে ঘূর্ণিঝড় সংক্রান্ত খবর করার জন্য ২০ বছরের সাজা ঘোষণা হলো মিয়ানমারে।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top