• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ইউনিসেফ

ইসরায়েলি হামলায় গাজায় প্রতিদিন হতাহত ৪২০ শিশু

রায়হান রাজীব | প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২৩, ১১:২৬

ছবি: সংগৃহীত

অবরুদ্ধ গাজায় টানা তিন সপ্তাহেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত চলছে। সংঘাতের শুরু থেকেই অবরুদ্ধ গাজা ভূখণ্ডে নির্বিচারে হামলা চালিয়ে আসছে ইসরায়েল।

পরিস্থিতি এতোটাই ভয়াবহ যে, ইসরায়েলি হামলায় গাজায় প্রতিদিন হতাহত হচ্ছে ৪২০ জনেরও বেশি ফিলিস্তিনি শিশু। এমন তথ্যই সামনে এনেছে জাতিসংঘের শিশু নিরাপত্তা ও অধিকার বিষয়ক সংস্থা ইউনিসেফ।

মঙ্গলবার (৩১ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেলের এ কথা জানান। রাসেল জানান, শিশুদের বিরুদ্ধে যে সহিংসতা চালানো হচ্ছে তা গাজার বাইরেও বিস্তৃত।

ইউনিসেফের প্রধান আরও বলেন, পূর্ব জেরুজালেমসহ পশ্চিম তীরে অন্তত ৩৭ শিশু এবং ইসরায়েলে ৩০ জনেরও বেশি নিহত হয়েছে। এ ছাড়া গাজা উপত্যকায় অন্তত ২০ জন শিশু জিম্মি রয়েছে, যাদের ভাগ্য অনিশ্চিত।পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে। এই সংঘাত শেষ না হওয়া পর্যন্ত আমি এই অঞ্চলের শিশুদের ভাগ্য নিয়ে শঙ্কিত। ফিলিস্তিনিরা এবং ইসরায়েলি শিশুরা যে ভয়ঙ্কর আতঙ্কের মধ্য দিয়ে যাচ্ছে সেটির পরিণতি সারাজীবন স্থায়ী হতে পারে।

রাসেল বৈঠকে কাউন্সিলকে বলেন, সহিংসতা থেকে বেসামরিক লোকদের বের করে আনতে সাহায্য করার ক্ষমতা তার আছে। এ ছাড়া অন্যান্য বিষয়গুলোর মধ্যে পক্ষগুলোকে শিশুদের বিশেষ সুরক্ষা প্রদানের জন্য অনুরোধ করছি।

পরে তিনি নিরাপত্তা পরিষদকে ‘অবিলম্বে’ একটি রেজুলেশন পাস করার আহ্বান জানান। সেখানে যুদ্ধবিরতির আহ্বান জানানোর পাশাপাশি গাজায় নিরাপদ ও নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা প্রবেশের অনুমতি দেওয়ার দাবি এবং অবিলম্বে বন্দি সব শিশুর নিরাপদ মুক্তির বিষয়টি উল্লেখ থাকার কথা জানান ক্যাথরিন রাসেল।

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top