• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন বাইডেন

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২১ জানুয়ারী ২০২১, ০৫:৩১

মার্কিন ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন জো বাইডেন

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন জো বাইডেন। প্রধান বিচারপতি জন রবার্টস ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনকে পবিত্র বাইবেলে হাত রেখে শপথ বাক্য পাঠ করান।

এর আগে সেখানে উপস্থিত নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস শপথ গ্রহণ করেন। বিচারপতি সোনিয়া সটোমেয়র ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিসকে শপথ পাঠ করান।

এর আগে নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে অভিষেক অনুষ্ঠানস্থলে এসে উপস্থিত হয়েছেন জো বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেন। সেখানে আগে থেকে উপস্থিত থাকা কমলা হ্যারিস ও তাঁর বর ডাও এমহফকে সঙ্গে নিয়ে তারা ক্যাপিটল ভবনের সিঁড়ি দিয়ে ওপরে ওঠেন। এ সময় তাঁদের স্বাগত জানান মার্কিন আইন প্রণেতারা।

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে অভিষেক মঞ্চে নিরাপত্তা প্রহরা দিয়ে নিয়ে আসেন গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিল হামলার সময় দাঙ্গাবাজদের হাত থেকে সিনেটকে রক্ষা করা ক্যাপিটল পুলিশ কর্মকর্তারা।

অভিষেক অনুষ্ঠানস্থলে আগেই এসে উপস্থিত হন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন এবং সাবেক ফার্স্ট লেডি, পররাষ্ট্রমন্ত্রী ও ২০১৬ সালের ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন। এর কিছুক্ষণ পর সেখানে উপস্থিত হন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ও সাবেক ফার্স্ট লেডি লরা বুশ এবং সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্ট লেডি মিশেল ওবামা।

এদিকে, মার্কিন ইতিহাসে চতুর্থ প্রেসিডেন্টের পর এবারই প্রথম নবনির্বাচিত প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে উপস্থিত হননি সাবেক ডোনাল্ড ট্রাম্প। অবশ্য সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স হাজির হয়েছিলেন।

এনএফ৭১/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top