• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


উচ্চ শব্দের হর্ন আর মাইকে অতিষ্ঠ মানুষ

পাবনার ঈশ্বরদী থেকে | প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারী ২০২২, ০৩:৫০

উচ্চ শব্দের হর্ন আর মাইকে অতিষ্ঠ মানুষ

পাবনার ঈশ্বরদীতে যানবাহনের হাইড্রোলিক হর্ন আর প্রচারযন্ত্রের উচ্চ শব্দে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। যানবাহনে হাইড্রোলিক হর্ন নিষিদ্ধ হলেও যত্রতত্র তার ব্যবহার চলছে। সেই সঙ্গে মাইক ব্যবহারেও মানা হচ্ছে না কোনো নিয়ম।

স্থানীয় বাসিন্দারা জানান, উপজেলা সদরে সকাল থেকে মাইকে প্রচার শুরু করা হয় এবং তা চলে অনেক রাত পর্যন্ত। ডায়াগনস্টিক সেন্টার ও চিকিৎসকের চেম্বারের প্রচার, বিভিন্ন পণ্যসামগ্রী বিক্রি, সভা-সমাবেশসহ বিভিন্ন ধরনের তথ্য জানাতে এই মাইক ব্যবহৃত হচ্ছে।

নিয়ম অনুযায়ী অফিস, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান ও আবাসিক এলাকায় যখন-তখন উচ্চ শব্দে মাইক ব্যবহার করা যায় না। কিন্তু উপজেলায় এ ক্ষেত্রে কোনো নিয়ম মানা হচ্ছে না। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, কম মাত্রার মাইকে প্রচার করা হলে শব্দ দূষণ এড়ানো সম্ভব। আর প্রয়োজনে ও অপ্রয়োজনে ব্যবহার করা হচ্ছে হাইড্রোলিক হর্ন।

বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, শব্দের মাত্রার এককের নাম ডিবি অর্থাৎ ডেসিবেল। মানুষ সাধারণত ৩৫ থেকে ৪০ ডেসিবেল মাত্রার শব্দ সহ্য করতে পারে। ৪৫ ডেসিবেলের শব্দ শুনলেই মানুষ ঘুমাতে পারে না। আর ৬০ থেকে ৮০ ডেসিবেলের শব্দে শ্রবণ শক্তি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে এবং ৮৫ থেকে ১২০ ডেসিবেলে কানে ব্যথা অনুভূত হয়।

ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা শফিকুল ইসলাম জানান, উচ্চ মাত্রার শব্দে বধিরতা, ফুসফুসের ক্ষতি ও মানসিক ভারসাম্যহীনতা দেখা দেয়। এ ছাড়া শিশুদের বুদ্ধির বিকাশ বাধাগ্রস্ত হওয়াসহ বিভিন্ন শারীরিক সমস্যা হতে পারে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আসমা খান বলেন, শব্দদূষণ জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি। উচ্চ মাত্রার শব্দ সব বয়সের মানুষের জন্য ক্ষতিকর। এ অবস্থা থেকে পরিত্রাণ পাওয়ার জন্য সচেতনতার বিকল্প নেই। প্রচারের জন্য মাইকের ব্যবহার নিয়ন্ত্রণ করা দরকার বলে মত দেন সরকারি সাঁড়া মাড়োয়ারী মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আয়নুল ইসলাম।

এ বিষয়ে ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান জানান, জনস্বাস্থ্য ও পরিবেশের জন্য ক্ষতিকর যেকোনো বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা যায়। যোগাযোগ করা হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পি এম ইমরুল কায়েস বলেন, উচ্চ শব্দে মাইকে প্রচার করা হলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এনএফ৭১/এনজেএ/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top