• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


পার্বতীপুরের মৎস্য খামারের পুকুরে চাইনীজ কার্প মাছের রেণু অবমুক্তকরন

পার্বতীপুর থেকে | প্রকাশিত: ১ মার্চ ২০২২, ০৪:৩০

পার্বতীপুরের মৎস্য খামারের পুকুরে চাইনীজ কার্প মাছের রেণু অবমুক্তকরন

সোমবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ৯টার দিকে রংপুর বিভাগীয় মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক ড. মোহাঃ সাইনার আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মৎস্য খামারের পুকুরে চাইনীজ কার্প মাছের রেণু অবমুক্ত করেন।

এ সময় দিনাজপুর জেলা মৎস্য কর্মকর্তা মোঃ মুক্তাদির খান, মৎস্য বীজ উৎপাদন খামারের খামার ব্যবস্থাপক মোঃ মুসা কালিমুল্লা, হ্যাচারী কর্মকর্তা মোঃ মাহফুজুল হক সহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারী-গন উপস্থিত ছিলেন।

বিভাগীয় উপ-পরিচালক ড. মোহাঃ সাইনার আলম জানান, সুদুর চীন থেকে আমদানি করে সিলভার কার্প, বিগহেড কার্প ও গ্রাস কার্প মাছের পোণা এনে প্রায় তিন বছর ধরে এখানে চাষ করা হয়। সেখান থেকে উৎপাদিত ব্রুড মাছ (মা মাছ) এর মধ্যে প্রজননক্ষম শুধুমাত্র সিলভার কার্প মাছের ব্রুড নিয়ে হ্যাচারীতে কৃত্রিম প্রজননের মাধ্যমে ডিম থেকে ৩-৪ দিন বয়সের রেণু ফোটানো হয়। সেই রেণু আগ্রহী মৎস্য চাষীদের মাঝে চাহিদা মোতাবেক সরকারি মূল্যে সরবরাহ করা হয়।

খামার ব্যবস্থাপক মোঃ মুসা কালিমুল্লা জানান, অত্র খামারে গলদা চিংড়ি পি.এল, জুভেনাইল, দেশিয় প্রজাতির শিং, মাগুর, কৈ, গুলশা, টেংরা, পাবদা ও ভিয়েতনামি কৈ মাছের রেণু, ধানী ও পোনা মাছের ব্যাপক উৎপাদন কার্যক্রম হাতে নেয়া হয়েছে। ঢাকাস্থ মৎস্য ভবন ব্রুড ব্যাংক স্থাপন প্রকল্প (৩য় পর্যায়) উক্ত চাইনিজ কার্প মাছের ধানী চায়না থেকে গত ২০১৯ সালের জুলাই মাসে এনে সরবরাহ করেন।

এনএফ৭১/এমএ/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top