• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ঋতু পরিবর্তন ও অতিরিক্ত গরমে হিলিতে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ

হিলি থেকে | প্রকাশিত: ৬ এপ্রিল ২০২২, ২৩:৩৭

ঋতু পরিবর্তন ও অতিরিক্ত গরমে হিলিতে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ

ঋতু পরিবর্তন ও অতিরিক্ত গরম বেড়ে যাওয়ায় দিনাজপুরের হিলিতে ডায়রিয়ার প্রকোপ শুরু হয়েছে। গত কয়েক দিনের গরমে ডায়রিয়ার উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে শিশু, বৃদ্ধসহ নানা বয়সের মানুষ। এছাড়াও প্রতিদিন বর্হি-বিভাগে ১০ থেকে ১৫ জন ডায়রিয়া রোগী আসছেন চিকিৎসা নিতে। ডায়রিয়া রোগীদের নানা ধরনের পরামর্শ দিয়ে যাচ্ছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা।

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের তথ্যমতে,ছোট্ট এই উপজেলায় গেলো ২৮শে মার্চ থেকে ৩ই এপ্রিল পর্যন্ত ২১ জন ডায়রিয়া রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন এছাড়াও বর্হি-বিভাগে প্রতিদিন গড়ে ১০ থেকে ১৫ জন ডায়রিয়া রোগী চিকিৎসা নিচ্ছেন।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা রফিকুল ইসলাম নামের একজন বলেন,আমার হঠাৎ করে পাতলা পায়খানা হচ্ছে স্যালাইন খেয়ে কমছে না তাই আমি হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছি।তিন থেকে ভর্তি আছি এখন শরীরের অবস্থা একটু ভালো।

আছমা বেগম নামের আরো একজন বলেন,আমি হাসপাতালে আমার ছেলেকে নিয়ে এসেছি।কয়েকদিন থেকে ওর পাতলা পায়খানা হচ্ছে কিছুতেই ভালো হচ্ছে না শেষে ডাক্তারের পরামর্শ নিয়ে হাসপাতালে ভর্তি করেছি। অতিরিক্ত গরমের কারণে এমনটা হচ্ছে মনে হয়।

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা শ্যামল কুমার দাস বলেন,ঋতু পরিবর্তন ও অতিরিক্ত গরমের কারণে হিলিতে কয়েকদিন ধরে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। মূলত এই গরমে বাহিরের খাবার ও বাশি খাবার খাওয়ার কারণেই ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। বেশিরভাগ শিশু ও বৃদ্ধরা ডায়রিয়ার আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। আমরা তাদেরকে চিকিৎসা দিয়ে যাচ্ছি এবং বিভিন্ন পরামর্শ দিচ্ছি।


তিনি আরো বলেন,ডায়রিয়ার লক্ষণ দেখা দিলে কিংবা এই অতিরিক্ত গরমে বাইরের খাবার খাওয়া থেকে বিরত থাকা এবং নিরাপদ পানি ও রসালো ফল খাওয়ার পরামর্শ দেন।

এনএফ৭১/এমএ/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top