• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চুয়াডাঙ্গায় আখের উৎপাদন বৃদ্ধি প্রকল্প পরিদর্শন: শিল্প সচিব

চুয়াডাঙ্গা প্রতিনিধি | প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২, ০৯:১৩

চুয়াডাঙ্গায় আখের উৎপাদন বৃদ্ধি প্রকল্প পরিদর্শন: শিল্প সচিব

আখ চাষিদের আগ্রহ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে আখের মূল্য নির্ধারণ করছেন বর্তমান সরকার। এখন থেকে প্রতি মণ আখ ১৮০ টাকা দরে বিক্রয় করতে পারবে চাষিরা। ফলে আখ চাষি ভাইদের আগ্রহ বাড়ছে। দাম বৃদ্ধির পর কৃষকরা আশার আলো দেখছেন। আখের উৎপাদন বাড়াতে মাড়াই বন্ধ থাকা চিনিকল গুলোতেও মাড়াই মৌসুমে মাড়াই শুরু করা সম্ভব হবে বলে আশাব্যক্ত করেন শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা।

শনিবার (১৭ সেপ্টেম্বর) চুয়াডাঙ্গা সদর উপজেলার আড়িয়া গ্রামের মাঠে বিএসএফআইসি ও বিএটি বাংলাদেশের যৌথ প্রচেষ্টায় আখের উৎপাদন বৃদ্ধি প্রকল্প পরিদর্শনের সময় উপরোক্ত কথা বলেন। এর আগে তিনি চুয়াডাঙ্গাতে পৌঁছালে জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান তাকে ফুলের শুভেচ্ছা জানান।

পরিদর্শন শেষে জেলার দামুড়হুদা উপজেলার দর্শনাতে প্রতিষ্ঠিত দেশের বৃহত্তর চিনিকল কেরু এন্ড কোম্পানি লিঃ এর চিনি কল,জৈব সার কারখানা পরিদর্শন করেন।

এসময় তিনি কেরুজ ডিস্ট্রিলারি সীমানায় কাঠবাদাম গাছের চারা রেপন করেন। পরিদর্শন শেষে তিনি চিনি কল সম্পর্কে বলেন, কেরু এন্ড কোম্পানি অটোমেশন করা হচ্ছে। বিএমআরই করা হচ্ছে। তবে এটা অনেক আগেই কেরু বিএমআরই করার প্রযোজন ছিলো। আমরা অটোমেশনে যাচ্ছি এবং বিএমআরই করছি সুগার মিল। কেরু যদি লিকার ইন্ডাস্ট্রিতে অটোমেশন হয় তাহলে এর উৎপাদন ক্ষমতা দ্বিগুণ হবে বলে আমর আশাবাদী। তিনি আরো বলেন, আখের দাম বৃদ্ধি, আখের গুনগতমান সম্পন্ন ও আখ উৎপাদন সহায়তা এবং আখ চাষিদের আখ চাষে উদ্ভব করার জন্য বাংলাদেশ চিনি ও খাদ্য করপোরেশন এবং বিএটি বাংলাদেশ একযোগে কাজ করছেন।ফলে আখের উৎপাদন বৃদ্ধি পাবে এবং চিনিকলগুলো মাড়াই চালু করা সম্ভব হবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের শিল্প সচিব জাকিয়া সুলতানা ছাড়াও এ সফরে ছিলেন বাংলাদেশ চিনি ও খাদ্য করপোরেশনের চেয়ারম্যান আরিফুর রহমান অপু। এসময় উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান সহ স্থানীয় বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তাবৃন্দ।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top