• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মাতামুহুরি, ইন্দ্রোপোল, বরুমতি ও দোহাজারী সেতুর উদ্বোধন: চট্টগ্রাম-কক্সবাজার

নিশি রহমান | প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২, ২৩:৪৩

মাতামুহুরি, ইন্দ্রোপোল, বরুমতি ও দোহাজারী সেতু

বাংলাদেশ সরকার ও জাইকার যৌথ অর্থায়নে ক্রসবর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রকল্পের অধীনে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে নির্মাণাধীন চারটি ছয়লেনের সেতু হচ্ছে মহাসড়কের পটিয়া ইন্দ্রোপোল সেতু ৬০ মিটার লম্বা ও পাশে ৩১ দশমিক ২০ মিটার, চন্দনাইশের বরুমতি সেতু ৬০ দশমিক ১৫ মিটার লম্বা ও পাশে ৩১ দশমিক ২০ মিটার। একই উপজেলার শঙ্খনদী বা সাঙ্গনদীর উপর সাঙ্গসেতু ২৩৮ মিটার পাশে ৩১.২০ মিটার এবং কক্সবাজার জেলার চকোরিয়ায় মাতামহুরী নদীর উপর মাতামুহুরী সেতু যা লম্বায় ৩২১ মিটার ও পাশে ৩১.২০ মিটার।

জানা গেছে, সরকার ও জাইকার যৌথ অর্থায়নে সড়ক ও জনপথ অধিদফতরের অধীনে তিন হাজার ৭০০ কোটি টাকা ব্যয়ে ক্রসবর্ডার রোড নেওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রকল্প প্রণয়ন করা হয়। ওই প্রকল্পে চট্টগ্রাম, গোপালগঞ্জ, নড়াইল, যশোর ও খাগড়াছড়ির রামগড় স্থলবন্দরকে কেন্দ্র করে বারইয়ারহাট রামগড় সড়কে মোট ১৭টি অত্যাধুনিক পিসি গার্ডার সেতু, সাতটি বড় বক্স কালভার্ট ও প্রায় ১২.৭৩ কিলোমিটার সংযোগ সড়ক নির্মাণ করা হবে।

২০১৮ সালে এ প্রকল্পের কাজ শুরু হলেও প্রকল্প কাজের মেয়াদ রয়েছে ২০২৩ ডিসেম্বর পর্যন্ত।নির্মাণাধীন সেতুর মধ্যে দক্ষিণ চট্টগ্রামের চার সেতুর তিনটি চলতি বছরের ডিসেম্বরে ও একটি জানুয়ারিতে কাজ শেষে চলাচলের জন্য খুলে দেয়া হতে পারে। এমনটাই আশা করা হচ্ছে।

প্রকল্পের অধীনে ৭৫১ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চারটি ছয়লেনের পিসি গার্ডার সেতু নির্মাণ কাজ ইতোমধ্যে সংযোগ সড়কসহ ৮৬ ভাগ সম্পন্ন হয়েছে। এর মধ্যে চলতি ডিসেম্বরে চন্দনাইশের দোহাজারীতে সাঙ্গুনদীর ওপর, বরুমতি খালের ওপর ও কক্সবাজারের মাতামহুরী নদীর ওপরে নির্মাণাধীন সেতুর কাজ শেষে যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হবে।

অপরদিকে ওই প্রকল্পের অধীনে গোপালগঞ্জ, নড়াইল, যশোরে পাঁচটি ছয়লেনের সেতু একটি এক্সেল লোড কন্ট্রোল স্টেশন ও সাত কিলোমিটার সংযোগ সড়ক রয়েছে এতে ব্যয় হচ্ছে প্রায় দু’হাজার ৬৬০ কোটি টাকা। ওই প্রকল্পের মধ্যে গত ১০ অক্টোবর মধুমতি নদীর ওপর নির্মিত ছয়লেনের কালনা সেতু প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্য দিয়ে চলাচলের জন্য খুলে দেয়া হয়। দক্ষিণ চট্টগ্রাম ও খাগড়াছড়ির রামগড় বারইয়ারহাট রামগড় অংশের সার্বিক কাজের অগ্রগতি ৮২ ভাগ শেষ হয়েছে বলে জানিয়েছেন প্রকৌশলী জুলফিকার আহমেদ।

বুধবার বিকেলে যোগাযোগ করা হলে ক্রসবর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রকল্পের পিডি বলেন, ওই প্রকল্প কাজের সার্বিক অগ্রগতি ৭৫ ভাগ সম্পন্ন হয়েছে। তিনি আরও বলেন প্রকল্প মেয়াদের মধ্যেই সমুদয় কাজ শেষ হবে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top