• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ভিসানীতি নিয়ে সরকার নয়, বরং চাপে আছে বিএনপি ! নির্বাচন নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী...

রায়হান রাজীব | প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২৩, ১৮:০২

ছবি: সংগৃহীত

ভিসানীতি নিয়ে সরকার নয়, বরং বিএনপি চাপে আছে। তিনি বলেন, নতুন ভিসানীতি নিয়ে বলা হচ্ছে কেউ যদি নির্বাচনী ব্যবস্থাকে ব্যাহত করে তাহলে তাদের ভিসা দেবে না। সরকারতো স্বচ্ছ, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন চায় এবং সরকার সেটা করতে অঙ্গীকারবদ্ধ। আমাদের নির্বাচন কমিশনও এমনটা করতে অঙ্গীকারবদ্ধ। আমরা এ রকম একটা নির্বাচন করতে এগিয়ে যাচ্ছি। যারা নির্বাচন বানচালের কথা ভাবছে, অরাজকতা সৃষ্টি করার কথা ভাবছে, ভয় পেলেতো তাদেরই পাওয়ার কথা। সরকারের ওপর চাপ কেন থাকবে?

রোববার দুপুরে রাজশাহীর মাদিনাতুল উলুম কামিল মাদরাসায় শিক্ষার উন্নয়নে বর্তমান সরকারের ভূমিকা ও শিক্ষকদের প্রত্যাশা শীর্ষক সমাবেশ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষামন্ত্রী বলেন, আমরা শান্তি চাই-অগ্নিসন্ত্রাস চাই না। যারা স্বচ্ছতা চায় না, তারা হাওয়া ভবন-খোয়াব ভবন তৈরি করে। আমরা উন্নয়ন চাই, হাওয়া ভবন চাই না। আমরা চাই না একদিনে ৫০০ জায়গায় বোমা ফাঁটুক, আমরা চাই একদিনে ৫০০টি মডেল মসজিদ উদ্বোধন হোক।

দীপু মনি বলেন, কেরানি তৈরির শিক্ষাব্যবস্থা স্বাধীন দেশের জন্য শুভকর নয়। যে ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থা আমাদের আছে তা কেরানি পয়দা করার ব্যবস্থা। কারণ তারা চেয়েছিল এখান থেকে শুধু কেরানি তৈরি করা হবে। কোনো পরিকল্পনাবিদ বা সিদ্ধান্ত গ্রহণকারী তৈরির উদ্দেশ্য তাদের ছিল না। কারণ এতে তাদের ক্ষমতা হারাবার ভয় ছিল। ওই শিক্ষাব্যবস্থায় শাসক যা বলবে কেরানি তাই করবে। তবে বর্তমান শিক্ষাব্যবস্থায় সেই ধারা থেকে নতুন প্রজন্মকে বের করে আনা হচ্ছে। কোয়ালিটি শিক্ষাব্যবস্থার দিকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, কোনো পরিকল্পনাবিদ বা সিদ্ধান্ত গ্রহণকারী তৈরির উদ্দেশ্য তাদের ছিল না। কারণ এতে তাদের ক্ষমতা হারাবার ভয় ছিল। ওই শিক্ষাব্যবস্থায় শাসক যা বলবে কেরানি তাই করবে। তবে বর্তমান শিক্ষাব্যবস্থায় সেই ধারা থেকে নতুন প্রজন্মকে বের করে আনা হচ্ছে। নতুন শিক্ষাব্যবস্থা বাস্তবায়ন হলে কোচিং নির্ভরতা কমবে। শিক্ষার্থীদের মুখস্থ বিদ্যার ওপর নির্ভরতা কমবে। তবে কোচিং ব্যবসায় ভাটা পড়বে এ ভয়ে অনেকে নতুন শিক্ষাব্যবস্থার সমালোচনা করছে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top