• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বাংলাদেশকে ২ হাজার ২১৮ কোটি টাকা দিলো জার্মানি

নিজস্ব প্রতিনিধি | প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২২, ১০:০২

বাংলাদেশকে ২ হাজার ২১৮ কোটি টাকা দিলো জার্মানি

শিল্পে জ্বালানি দক্ষতা বৃদ্ধি ও নবায়নযোগ্য শক্তি কর্মসূচির আওতায় ১৮ দশমিক ১৫ কোটি ইউরো দিয়েছে জার্মানির কেএফডাব্লিউ উন্নয়ন ব্যাংক। যা বাংলাদেশি হিসেবে ২ হাজার ২১৮ কোটি টাকা। বাংলাদেশ সরকার ও জার্মানির মধ্যে চুক্তি সই হয়েছে।

উক্ত অর্থ দুটি প্রকল্পের আওতায় ১৬ দশমিক দুই কোটি ইউরো ঋণ দিয়েছে জার্মানি। এছাড়া নবায়নযোগ্য শক্তি কর্মসূচির জন্য এক দশমিক ৯৫ কোটি ইউরো অনুদান দিয়েছে।

শুক্রবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ইআরডি সচিব শরিফা খান ও কেএফডব্লিউ ডেভেলপমেন্ট ব্যাংকের ডিরেক্টর(সাউথ এশিয়া) ক্যারোলিন গাসনার চুক্তিতে সই করেন।

‘শিল্পে জ্বালানি দক্ষতা’ শিরোনামের প্রকল্পের জন্য ইউরো আট দশমিক দুই কোটি ইউরো ব্যবহার করা হবে। বাংলাদেশের শিল্প কারখানায় বিদ্যমান যন্ত্রপাতি এবং সরঞ্জাম সম্প্রসারণে এ অর্থ ব্যবহার করা হবে। ফলে বাতাসে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ ২০ শতাংশ কমবে।

এছাড়াও ‘নবায়নযোগ্য শক্তি’ শিরোনামের প্রকল্পের জন্য আট কোটি ইউরো ব্যবহার হবে। এই কর্মসূচীর মূল উদ্দেশ্য হলো নবায়নযোগ্য শক্তির উৎসের ব্যবহার বাড়ানো এবং বাংলাদেশের বিদ্যুৎ খাতে কার্বন নিঃসরণ কমানো।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top