• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


কাতার বিশ্বকাপের মঞ্চে পারফর্ম করবেন না শাকিরা!

রায়হান রাজীব | প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২, ০৫:২৬

শাকিরা ইসাবেল মেবারাক রিপোই

বিশ্বকাপের আয়োজক হওয়ার পর থেকেই বিতর্ক যেন পিছু ছাড়ছে না কাতারের। বিশ্বকাপের আয়োজক হওয়ার পর থেকে নারী ও বিদেশি শ্রমিকদের অধিকার এবং সমলিঙ্গের সম্পর্কের বিষয়ে কাতারের অবস্থান নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। তবে এসব বিতর্ককে পাশ কাটিয়ে সময়মতোই মাঠে গড়াচ্ছে কাতার বিশ্বকাপ। সে লক্ষ্যে ২০ নভেম্বর হবে উদ্বোধনী অনুষ্ঠান।

কাতার বিশ্বকাপে ডুয়া লিপার পর সরে দাঁড়ালেন শাকিরা। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ২০১০ বিশ্বকাপে ‘ওয়াকা ওয়াকা’ গান দিয়ে সাড়া ফেলেছিলেন কলম্বিয়ান পপ তারকা শাকিরা। ওই বিশ্বকাপের চ্যাম্পিয়ন পিকের সঙ্গে পরবর্তীতে বেঁধেছিলেন ঘরও।

এবারের কাতার ফুটবল বিশ্বকাপের মঞ্চে ঝড় তোলার কথা ছিল পপ সিঙ্গার শাকিরার। কিন্তু কাতারের মঞ্চে শাকিরা থাকছেন না বলে স্পেনের সংবাদ মাধ্যম নিশ্চিত করেছেন।

হঠাৎ কেন বিশ্বকাপ মঞ্চ থেকে সরে দাঁড়ালেন শাকিরা? এ বিষয়ে কাতারের পক্ষ থেকে জানানো হয়েছে, কাতারে বিশ্বকাপ দেখতে আসা অথবা পারফরম্যান্সে অংশগ্রহণকারী সবাইকেই দেশটির নিয়ম মানতে হবে।

কাতারের ভূমিতে পুরো শরীর কাপড়ে আবৃত রাখতে হবে। কাতারের এ নিয়মকে ‘সম্মানহীন’ বলে উল্লেখ করেছেন শাকিরা। এ কারণেই ২০০৬, ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে পারফর্ম করা শাকিরা কাতারে বিশ্বকাপ মঞ্চে থাকতে অস্বীকৃতি জানিয়েছেন।

সংবাদ মাধ্যম এল প্রোগ্রাম ডি আনা রোসার আদ্রিয়ানা দোরোনসোরো বলেছেন, স্প্যানিশ সাংবাদিক আদ্রিয়ানা দোরোনসোরো বলেন, এটা নিশ্চিত যে, শাকিরা কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করবেন না। তবে বিশ্বকাপের অন্য কোনো অংশে, অন্য কোনো ভূমিকায় তাকে দেখা যাবে কি না বলা যাচ্ছে না।

টেলেসিনকো প্রোগ্রামের আরেক কন্ট্রিবিউটর সান্দ্রা আলাদরোও নিশ্চিত করেছেন কাতার বিশ্বকাপে পারফর্ম করছেন না শাকিরা। তিনি বলেন, ‘তারা নিশ্চিত করেছে শাকিরা পারফর্ম করছেন না। তার সেখানে গেস্ট পারফর্মার হিসেবে যাওয়ার কথা ছিল। এ ব্যাপারে বিস্তারিত বিবৃতি দেবেন শাকিরা।’

এরআগে, আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশ হয়েছিল যে, বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করবেন পপতারকা শাকিরা ও ডুয়া লিপা। তবে ডুয়া লিপা সাফ জানিয়েছেন, তিনি কাতারে অনুষ্ঠানে অংশ নেবেন না। কারণ, নারী ও অভিবাসী শ্রমিকদের নিরাপত্তাহীনতা, সমলিঙ্গের সম্পর্ক নিয়ে কাতারের অবস্থান।

সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে এই ব্রিটিশ সংগীত তারকা বলেন, ‘কাতারে যখন মানবাধিকার নিশ্চিত হবে, সত্যিই বিশ্বকাপের আয়োজক হওয়ার যোগ্যতা অর্জন করবে, তখন কাতারে যাওয়ার কথা ভেবে দেখব।’

 

 

 

 

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top