• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


এবার বইমেলায় হানিফ সংকেতের ‘আবেগ যখন বিবেকহীন’

নিশি রহমান | প্রকাশিত: ৭ ফেব্রুয়ারী ২০২৩, ০০:১০

 হানিফ সংকেত

প্রতিবারের মত এবারের একুশের বইমেলায়ও বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব ও লেখক হানিফ সংকেত-এর একটি বই প্রকাশিত হয়েছে। বইটির নাম ‘আবেগ যখন বিবেকহীন’। তিনি তার গভীর পর্যবেক্ষণ, রমনীয় বর্ণনা ও ক্ষুরধার বুদ্ধিবৃত্তির দ্বারা উপস্থাপিত বিষয়গুলোকে জীবন্ত করে তোলেন।

হানিফ সংকেত-এর এবারের গ্রন্থেও এসব বিষয়কেই  প্রাধান্য দেওয়া হয়েছে। নতুন বই প্রসঙ্গে হানিফ সংকেত বলেন, ‘‘আবেগ ও বিবেকের মধ্যে পার্থক্য হলো, বিবেক উচিত-অনুচিত, ভালো-মন্দ বিবেচনা করে সিদ্ধান্ত গ্রহণ করে।

আরও পড়ুন>>> বইমেলায় আইয়ুব বাচ্চুর ‘রুপালি গিটার’

আর আবেগ ভাবাবেগে কাজ করে। আবেগের বেগ বেশি হলে মানুষ ভুল করে বসে, তখন বিবেকও কাজ করে না। ফলে মানুষ হয়ে পড়ে বিবেকহীন। আমাদের মনে রাখা প্রয়োজন, দেখার চোখই শুধু চোখ নয়। বিবেকেরও চোখ আছে। কিন্তু আমরা অনেকেই চোখ থাকতেও অন্ধ। যে কারণে অসংগতি, দুর্গতি, ভোগান্তি এবং অশান্তি লেগেই থাকে। কারণ বিবেকহীন মানুষ কখনো সঠিক সিদ্ধান্ত নিতে পারে না।

বইটি প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী। এটি এখন বইমেলায় পাওয়া যাচ্ছে। এছাড়া এবারের বইমেলায় অনন্যা প্রকাশনী থেকে প্রকাশ হচ্ছে ‘হানিফ সংকেত রচনাসমগ্র-১’। ১৯৯৬ সাল থেকে ২০০৪ পর্যন্ত হানিফ সংকেত রচিত কয়েকটি গ্রন্থের সংকলনে প্রকাশিত হবে এ রচনা সমগ্র। উল্লেখ্য, ইতঃপূর্বে বিভিন্ন প্রকাশনী থেকে উপন্যাসসহ বিভিন্ন বিষয়ের ওপর হানিফ সংকেতের প্রায় অর্ধ শতাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top