• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


পঞ্চগড়ে দেশের সর্ববৃহৎ মাল্টা বাগান

ফিচার ডেস্ক | প্রকাশিত: ১১ অক্টোবর ২০২১, ২১:৫২

পঞ্চগড়ে দেশের সর্ববৃহৎ মাল্টা বাগান

বর্তমানে বাংলাদেশে মাল্টা চাষ ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। দেশের সবচেয়ে বড় মাল্টা বাগান এখন পঞ্চগড়ে। দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার সুজলপুর গ্রামের সৈয়দ মাহফুজার রহমান সেলিম বোদা উপজেলায় ৬০ বিঘা জমি বর্গা নিয়ে এই বাগান গড়ে তুলেছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর তথ্য মতে, বাংলাদেশের বারি-১ জাতের এই মাল্টা বাগান দেশের সর্ববৃহৎ মাল্টা বাগান। পঞ্চগড়ে প্রতিনিয়ত বাড়ছে মাল্টা বাগান। খেতে অত্যন্ত সুস্বাদু হওয়ায় পঞ্চগড়ের মাল্টার চাহিদাও বাড়ছে।

সৈয়দ মাহফুজার রহমান সেলিম জানান, ২০১৯ সালের জুন মাসে তিনি ১৫ বছরের জন্য ৬০ বিঘা জমি বর্গা নিয়ে বারি-১ মাল্টা চাষ শুরু করেন। এরপর ৯ হাজার গাছ লাগিয়েছেন তিনি। এ বছর প্রথম ফল আসা শুরু করেছে। প্রতিবছর প্রত্যেক গাছ থেকে ২০ কেজি মাল্টা পান। প্রতিবছর তিনি ১ লক্ষ ৮০ হাজার কেজি মাল্টা উৎপাদন করতে পারবেন।

পঞ্চগড়ের আবহাওয়া এবং মাটির গুণাগুণ বিচার করে এই জেলায় মাল্টা চাষের ব্যাপক সম্ভাবনা রয়েছে বলে মনে করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

এনএফ৭১/এমএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top