• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বৃষ্টির পানি সংরক্ষণ পদ্ধতি

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ১৫ জুন ২০২১, ১৮:৪৯

বৃষ্টির পানি সংরক্ষণ পদ্ধতি

বৃষ্টির পানি সংরক্ষণ করে ব্যবহার করাটা খুবই ভাল ও পরিবেশবান্ধব কাজ। কারণ এটা বেশ বিশুদ্ধ এবং খেতেও মিষ্টি। এখানে পানি সংরক্ষণ করার তিনটে পদ্ধতি উল্লেখ করা হল -

সরাসরি বাড়ির চাল থেকে বৃষ্টির পানি নিয়ে নেওয়া যায়। আমার আশেপাশে দেখেছি অনেকে বৃষ্টি এলেই চালের নিচে একটা বড় বালতি দিয়ে দেন বা চালের মধ্যে একটা পাইপ লাগিয়ে সেই পাইপের মাধ্যমে পানি ট্যাঙ্কে ভরে নেওয়া যায় এভাবে।

যদি চাল থেকে জল নিতে না চান, তাহলে এরকম ফানেলের মাধ্যমে পানি সংরক্ষণ ব্যবস্থা করা যাবে, এটাকে বলে Rain saucer। এ পদ্ধতিতে একটি বড় সাইজের ফানেলের ওপর বৃষ্টির জল সরাসরি এসে পড়ে তারপর ট্যাঙ্কে জমা হবে।

এবারে কথা হচ্ছে যে চাল থেকে পানি নিতে গেলে চালে নোংরা কিছু থাকলে সেটা আপনার পানির সাথে মিশে যেতে পারে। তাই সেই ক্ষেত্রে একটা ফিল্টার লাগাতে হবে। ছাদ থেকে পাইপ দিয়ে পানি নিয়ে সেটা ট্যাঙ্কে রেখে তারপর ফিল্টার করে তারপর আপনার কাছে পৌঁছে যাচ্ছে।

বৃষ্টির জল যদি খাওয়ার জন্য নাও ব্যবহার করেন, এই জল দিয়ে আরও কাজ করা যায়। যেমন বাগানে গাছে জল দেওয়া, বাথরুমে জল ব্যবহার করা, গাড়ি ধুতে সেই জল ব্যবহার করা ইত্যাদি।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top