• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


১০ ট্রাক অস্ত্র মামলার আপিল শুনানি ৩ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২২, ০১:২২

১০ ট্রাক অস্ত্র মামলার আপিল শুনানি ৩ জানুয়ারি

বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের আমলের ১০ ট্রাক অস্ত্র মামলার ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ডাদেশ অনুমোদন) ও আসামিদের আপিল শুনানির তারিখ নির্ধারণ করেছেন আদালত।

মঙ্গলবার সকালে বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ নতুন তারিখ নির্ধারণ করেন আগামী বছরের ৩ জানুয়ারি। এর আগে রাষ্ট্রপক্ষ থেকে সময় চেয়ে আবেদন করা হয়। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল নির্মল কুমার দাস।

২০০৪ সালের ১ এপ্রিল মধ্যরাতে চট্টগ্রামের সিইউএফএল জেটিঘাটে খালাসের সময় ১০ ট্রাকের সমপরিমাণ অস্ত্র আটক করেন পুলিশ সদস্যরা। এ ঘটনায় ২০১৪ সালের ৩০ জানুয়ারি চোরাচালানের ঘটনায় করা বিশেষ ক্ষমতা আইনের মামলার রায়ে সাবেক শিল্পমন্ত্রী ও জামায়াতে ইসলামের তৎকালীন আমির মতিউর রহমান নিজামী, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৪ জনকে মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত। অস্ত্র আইনের পৃথক দুটি ধারায় ১৪ জনের প্রত্যেককে দেওয়া হয় যাবজ্জীবন ও সাত বছর করে দণ্ডাদেশ। আসামিদের মধ্যে মতিউর রহমান নিজামীকে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৬ সালের ১১ মে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

বিচারিক আদালতে রায়ের পর মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠানো হয়। এরপর ২০১৮ সালে ডেথ রেফরেন্স শুনানির জন্য হাইকোর্টের একাধিক বেঞ্চে পাঠানো হলে শুনানি করতে অপারগতা প্রকাশ করায় মামলাটি আর শুনানি হয়নি। অস্ত্র মামলায় মোট আসামি ছিলেন ৫২ জন। তাদের মধ্যে ৩৮ জনকে মুক্তি দেন আদালত।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top