• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


কর্মক্ষেত্রে বাড়ছে মানসিক চাপ? শরীর ও মন শান্ত রাখতে যা করণীয়

নিশি রহমান | প্রকাশিত: ২০ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৩৪

প্রতীকী ছবি

'আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়াশন'এর মতে নানা কারণে মানুষ কর্মক্ষেত্রে মানসিক চাপ অনুভব করে। এতে ক্ষতিগ্রস্ত হয় আমাদের মানসিক স্বাস্থ্য। আধুনিক জীবনযাত্রায় সবাই কমবেশি মানসিক চাপে থাকেন। এটা সম্পূর্ণ স্বাভাবিক, কিন্তু সব সময় চাপে থাকা স্বাস্থ্যের জন্য ভালো নয়। শরীর ও মন সুস্থ রাখতে কিছু টিপস অনুসরণ করতে পারেন। তাই কর্মক্ষেত্রে চাপ অনুভব করলে কী করবেন, দেখে নিন___

আরও পড়ুন>>> মৃত্যুর আগে অনুভূতি কেমন হয়, জেনে নিন গবেষকরা কি বলছেন?

মেডিটেশন : মেডিটেশন যে কোনও ধরনের চাপ কমাতে সাহায্য করে। কিন্তু কাজের ফাঁকে মেডিটেশন করার সময় নেই। কিন্তু মানসিক চাপ নিয়ে আপনি মন দিয়ে কাজও করতে পারছেন না। এই সময় একটা বড় জোড়ে নিঃশ্বাস নিন এবং ধীরে ধীরে ছাড়ুন।

এক কাপ চা খান: নিজের সঙ্গে কিছুটা মুহূর্ত কাটাতে এক কাপ চা হাতে নিন। চা মন শান্ত করতে ও ক্লান্তি কমাতে সাহায্য করে থাকে।

পোষা প্রাণী সঙ্গে সময় কাটান: পোষা প্রাণীকে আলিঙ্গন বা তাদের সাথে খেলা করতে পারেন। আপনি যে চাপ এবং উদ্বেগ অনুভব করছেন সে সম্পর্কে তাদের সাথে কথা বলতে পারেন। যদিও তারা কথা বলতে পারে না, তারপরও আপনি ভালো বোধ করবেন।

প্রিয় বন্ধুর সাথে কথা বলুন: বন্ধুর সঙ্গে ফোনে অথবা ভিডিওকলে কথা বলতে পারেন। আপনার বন্ধুকে সারাদিনের গল্প বলতে পারেন বা ভালো কোনো স্মৃতি রোমন্থন করে মন ভালো করতে পারেন।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top