• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সিনোফার্মের টিকাগ্রহীতারা ওমরাহ নিয়ে অনিশ্চয়তায়

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৪ আগষ্ট ২০২১, ১৭:১৭

সিনোফার্মের টিকাগ্রহীতারা ওমরাহ নিয়ে অনিশ্চয়তায়

ওমরাহ পালনের জন্য সৌদি যাওয়ার ক্ষেত্রে দেশটির কর্তৃপক্ষ যে কয়টি করোনাভাইরাসের টিকা অনুমোদন দিয়েছে তা হল - ফাইজার, মডার্না, অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা ও জনসন অ্যান্ড জনসন। অর্থাৎ বিভিন্ন দেশের যেসব নাগরিক সৌদি আরবে যাবেন, তাদের এসব টিকা নিয়ে যেতে হবে।

এতে ওমরাহ-হজ নিয়ে অনিশ্চয়তায় পড়েছেন চীনের সিনোফার্মের টিকা গ্রহণকারী বাংলাদেশিরা। এ পরিস্থিতিতে বিষয়টির সুরাহার জন্য দেশটির সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।

ওমরাহ পালনে সৌদি কর্তৃপক্ষের আরোপিত বিধি-নিষেধের প্রথমটিই ছিল ওমরাহ পালনে ইচ্ছুক মুসল্লিদের আগে থেকেই বাধ্যতামূলকভাবে করোনাভাইরাসের সম্পূর্ণ ডোজ টিকা অর্থাৎ ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা অথবা জনসন অ্যান্ড জনসনের যেকোনো একটি টিকা নিতে হবে। এসব টিকার দুটি ডোজ গ্রহণ করা ছাড়া প্রবেশ করা যাবে না সৌদি আরবে।

ফলে বাংলাদেশি যারা সিনোফার্মের টিকা নিয়েছেন ওমরাহ পালন নিয়ে তারা অনিশ্চয়তার মধ্যে পড়ে গেছেন। এ বিষয়ে বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, সিনোফার্মের টিকা নিয়ে ওমরাহ করতে যাওয়ার বিষয়ে সৌদি আরবের নির্দেশনা প্রয়োজন।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top