• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৬:৫৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আজ ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন। ১৯৪৭ সালের এই দিনে মধুমতি নদী বিধৌত গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ার গ্রামে জন্ম তার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছার প্রথম সন্তান তিনি। শেখ হাসিনা গ্রামবাংলার ধুলোমাটি আর সাধারণ মানুষের সঙ্গেই বেড়ে উঠেছেন। যে কারণে মাটির সঙ্গে তার সম্পর্ক নিবিড়।

পাঁচ ভাই-বোনের মধ্যে শেখ হাসিনা ছিলেন বড় সন্তান। তার ছোট ভাই-বোন হলেন- শেখ কামাল, শেখ জামাল, শেখ রেহানা এবং শেখ রাসেল। ১৯৬৭ সালের ১৭ নভেম্বর কারাবন্দী বাবার আগ্রহে পরমাণুবিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন শেখ হাসিনা। স্বাধীনতাযুদ্ধ চলাকালে গৃহবন্দী থাকা অবস্থায় ১৯৭১ সালের ২৭ জুলাই জন্ম হয় শেখ হাসিনার প্রথম সন্তান সজীব ওয়াজেদ জয়ের। ১৯৭২ সালের ৯ ডিসেম্বর জন্ম নেন তার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল।

স্বাধীন বাংলাদেশে ’৭৫-পরবর্তী সময়ে শেখ হাসিনাকে ইতিহাসের সবচেয়ে সফল রাষ্ট্রনায়ক মনে করা হয়। রেকর্ড সময় ধরে তিনি এশিয়ার বৃহৎ দল ‘বাংলাদেশ আওয়ামী লীগ’র সভাপতি। জন্মের হিসাবে শেখ হাসিনার বয়স ৭৪ বছর পূর্ণ, এর মধ্যে চার দশকই তার কেটেছে নেতৃত্বভাগে। এই সময়ে তিনি পেয়েছেন এসডিজি অগ্রগতি পুরস্কার, শান্তি পুরস্কারসহ ২৬টি আন্তর্জাতিক পুরস্কার। সেই সাথে ক্রাউন জুয়েল বা মুকুট মণি, কওমী জননী, মাদার অব হিউম্যানিটি, গণতন্ত্রের মানসকন্যা, দেশরত্নসহ নানা উপাধিও পেয়েছেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এক বাণীতে তাকে প্রাণঢালা শুভেচ্ছা ও উষ্ণ অভিনন্দন জানিয়ে বলেছেন, পিতার মতোই শেখ হাসিনা গণমানুষের নেতা। তার রাজনৈতিক প্রজ্ঞা, বিচক্ষণতা, গতিশীল নেতৃত্ব, মানবিক মূল্যবোধ দিয়ে তিনি শুধু দেশেই নন, বহির্বিশ্বেও অন্যতম সেরা রাষ্ট্রনায়ক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। অপরদিকে, জন্মদিন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের হাইকমিশনার শ্রী বিক্রম কুমার দোরাইস্বামী প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে নরেন্দ্র মোদির শুভেচ্ছা হিসেবে পাঠানো একটি চিঠি ও একটি ফুলের তোড়া হস্তান্তর করেন।

২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে বিশেষ কার্যক্রমের মাধ্যমে করোনাভাইরাসের টিকা দেওয়া হবে ৮০ লাখ ব্যক্তিকে। অপরদিকে আওয়ামী লীগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে দলের সভাপতির জন্মদিনে দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচির কথাও জানিয়েছে। মঙ্গলবার বেলা সাড়ে তিনটায় বাংলাদেশ আওয়ামী লীগের উদ্যোগে ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হবে বিশেষ দোয়া ও মিলাদ মাহফিল।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top