• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আবারো দূষিত শহরের তালিকার শীর্ষে ঢাকা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২০ জানুয়ারী ২০২২, ২১:৫৫

আবারো বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকার শীর্ষে ঢাকা

কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) রিপোর্ট অনুসারে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় আবার এক নম্বরে ঢাকা। বুধবার সকাল ১০টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর রেকর্ড করা হয়েছে ২৬৯। যাকে বিশ্বের সবচেয়ে অস্বাস্থ্যকর বায়ু বলা হচ্ছে।

এয়ার কোয়ালিটি ইনডেক্সের সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সেটা পরিমাপ করে থাকে। বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)। একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ হলে ওই এলাকার বাসিন্দাদের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে। আর একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে সেটা বিবেচনা করা হয় জরুরি অবস্থা হিসাবে। এ অবস্থায় বাড়ির বাইরের চলাচলে সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়।

এদিকে, এয়ার কোয়ালিটি ইনডেক্সের অস্বাস্থ্যকর শহরের তালিকায় ঢাকার পরই রয়েছে চীনের উহানের অবস্থান। শহরটির স্কোর ২৫২। আর তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের নয়াদিল্লি। শহরটির একিউআই স্কোর ২১৪।


এনএফ৭১/এনজেএ/২০২১



বিষয়: ঢাকা


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top