• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২১ মার্চ ২০২২, ২২:১৪

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

র‍্যাপিড অ্যাকশন ব্যাটিলয়নের (র‍্যাব) ওপর নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ডের সঙ্গে এক বৈঠকে তিনি এ আহ্বান জানান।

রবিবার (২০ মার্চ) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই বৈঠক হয়।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী র‌্যাবের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি তুলে ধরেন। সন্ত্রাসবাদ ও গুরুতর অপরাধ মোকাবিলায় র‌্যাব গঠনের প্রেক্ষাপট তুলে ধরেন।

মন্ত্রী উল্লেখ করেন, সে সময় মার্কিন যুক্তরাষ্ট্র তাদের প্রশিক্ষণ দিয়েছিল এবং সংস্থাটিকে এফবিআইয়ের সঙ্গে তুলনা করা হয়েছিল। এখন পর্যন্ত, সন্ত্রাসবাদ ও আন্তর্জাতিক অপরাধ দমনে বাংলাদেশের সাফল্যের কৃতিত্ব অনেকাংশে র‌্যাবের ওপর।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যখনই কোনো আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ পাওয়া যায়, তখনই যথাযথ প্রশাসনিক বা আইনি ব্যবস্থা নেওয়া হয়।

নিষেধাজ্ঞার কারণে র‌্যাব একটি প্রতিষ্ঠান হিসেবে তার কার্যক্রমে অসুবিধার সম্মুখীন হচ্ছে উল্লেখ করে তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, এটি দেশের উগ্রবাদীদের উত্সাহিত, আইনশৃঙ্খলার অবনতি ঘটাতে এবং আঞ্চলিক অস্থিতিশীলতা সৃষ্টি করতে পারে। তিনি মার্কিন সরকারকে দৃঢ়ভাবে নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার আহ্বান জানান।

এনএফ৭১/এমএ/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top