• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


‘ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছানোর মাধ্যমে আলোর পথে যাত্রা শুরু’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২২ মার্চ ২০২২, ০২:০৭

‘ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছানোর মাধ্যমে আলোর পথে যাত্রা শুরু’

‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশের প্রতিটি ঘরে বিদ্যুতের আলো পৌঁছে দিতে পেরেছি। ওয়াদা করেছিলাম প্রতিটি মানুষের ঘরকে আলোকিত করবো, প্রতিটি মানুষ আলোকিত হবে, আলোর পথে আমরা যাত্রা শুরু করেছি। আজকের দিনটা সেই আলোর পথে যাত্রা শুরুর সফলতম দিন। সোমবার (২১ মার্চ) পটুয়াখালীতে ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই এ দেশ এগিয়ে যাক। আজকে আমরা খাদ্যে স্বয়ং সম্পন্ন করেছি। ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলেছি, যাতে কর্মসংস্থান তৈরি হয়। ডিজিটাল বাংলাদেশ করে দিয়েছি, ডিজিটাল সেন্টার নির্মাণ করেছি।

তিনি বলেন, ‘দক্ষিণ অঞ্চল সব সময় অবহেলিত। রাস্তাঘাট, পুল, ব্রিজ ব্যাপকভাবে করে দিয়েছি। শিক্ষা-স্বাস্থ্য, বাসস্থান সবদিয়ে আমরা ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছি, যা জাতির পিতা করতে চেয়েছিলেন। ’

প্রধানমন্ত্রী বলেন, ‘তিনি (বঙ্গবন্ধু) গুচ্ছগ্রাম করে প্রতিটি ভূমিহীন মানুষ যাতে ঘর পায় সে পদক্ষেপ নিয়েছিলেন। তারেই পথ অনুসরণ করে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ভূমিহীন মানুষকে আমরা ঘর তৈরি করে দিচ্ছি। ’ তিনি বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে একটি মানুষও গৃহহীন থাকবে না। ঠিকানাবিহীন থাকবে না। একটি মানুষও আর কষ্ট পাবে না। তাপবিদ্যুৎ কেন্দ্র, পায়রা বন্দর থেকে শুরু করে বিভিন্ন ধরনের উন্নয়ন কর্মকাণ্ড শুরু করেছি। আমরা সুপার ক্রিটিক্যাল পাওয়ার বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছি। পাশাপাশি নবায়ণযোগ্য বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছি। পায়রায় তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য এ সময় তিনি চীনের রাষ্ট্রপতি ও রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান।

এনএফ৭১/এমএ/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top