• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ইসির নজর সিসিটিভিতে

সৈয়দা সাজেদা চৌধুরীর আসনে ভোট চলছে

রায়হান রাজীব | প্রকাশিত: ৫ নভেম্বর ২০২২, ২০:১৩

সৈয়দা সাজেদা চৌধুরীর আসনে ভোটগ্রহণ

জাতীয় সংসদের ২১২ ও ফরিদপুর-২ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ চলছে। আজ শনিবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। এরআগে, বৃহস্পতিবার রাত ১২টার মধ্যে আনুষ্ঠানিকভাবে গণসংযোগসহ নানা প্রচার কার্যক্রম শেষ করেন প্রার্থীরা।

আসনটি ফরিদপুরের নগরকান্দা ও সালথা উপজেলা এবং সদরপুরের কৃষ্ণপুর ইউনিয়ন নিয়ে গঠিত। এখানে ভোটার সংখ্যা তিন লাখ ১৮ হাজার ৪৭২ জন। তাঁদের মধ্যে নগরকান্দায় এক লাখ ৫৭ হাজার ৮৭৫, সালথায় এক লাখ ৩২ হাজার ৪৬০ এবং কৃষ্ণপুর ইউনিয়নে ২৮ হাজার ১৩৭ জন। এ আসনে ১২৩ ভোটকেন্দ্রের ৮০৬টি বুথের সবকটিতেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুই প্রার্থী। তাঁরা হলেন- প্রয়াত সাজেদা চৌধুরীর ছোট ছেলে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রতীকের প্রার্থী শাহদাব আকবর চৌধুরী লাবু এবং বাংলাদেশ খেলাফত আন্দোলন মনোনীত বটগাছ প্রতীকের প্রার্থী অ্যাডভোকেট জয়নুল আবেদীন বকুল মিয়া।

এদিকে, ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হচ্ছে। ঢাকার নির্বাচন ভবন থেকে সিসি টিভির মাধ্যমে তা পর্যবেক্ষণ করবে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান বলেন, ‘ফরিদপুর-২ আসনের উপনির্বাচন পর্যবেক্ষণের জন্য ১ হাজার ৫২ সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। শনিবার (৫ নভেম্বর) সকাল থেকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনাররা নির্বাচন ভবন থেকে পর্যবেক্ষণ করছেন।’

তিনি বলেন, ‘কুমিল্লা সিটি করপোরেশন, ঝিনাইদহ পৌরসভা, গাইবান্ধা-৫ উপনির্বাচন, সিলেটের বিশ্বনাথ, চট্টগ্রামের ফটিকছড়ি, জামালপুরের হাজরাবাড়ী, দিনাজপুরের পার্বতীপুর পৌরসভা নির্বাচন সিসিটিভির মাধ্যমে সফলভাবে মনিটরিং কার্যক্রম পরিচালনার ধারাবাহিকতায় ফরিদপুর-২ উপনির্বাচন মনিটরিং করা হচ্ছে। ইভিএমের মাধ্যমে অনুষ্ঠিত পরবর্তী সব নির্বাচন সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা পরিকল্পনা রয়েছে নির্বাচন কমিশনের।’

ভোটের এলাকায় ৩ নভেম্বর (বৃহস্পতিবার) মধ্যরাত ১২টা থেকে ৬ নভেম্বর (রোববার) মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। ৪ নভেম্বর (শুক্রবার) মধ্যরাত ১২টা থেকে ৫ নভেম্বর (শনিবার) মধ্যরাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টার জন্য বন্ধ থাকবে যন্ত্রচালিত যানবাহন। তবে সাংবাদিক, পর্যবেক্ষক, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, ভোটগ্রহণ কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এছাড়া রিটার্নিং কর্মকর্তার অনুমিত সাপেক্ষে জরুরি পরিবহন চলাচল করতে পারবে।

এরআগে, ফরিদপুর-২ আসনের সংসদ সদস্য ও সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে গত ১১ সেপ্টেম্বর আসনটি শূন্য ঘোষণা করা হয়। উপনির্বাচনের জন্য তপশিল ঘোষণা করা হয় ২৬ সেপ্টেম্বর।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top