• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মিলারদের কারসাজির কারণে চালের দাম বেড়েছে: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২০, ০২:০৪

ছবি: কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক

কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক জানিয়েছেন, মিলারদের কারসাজির কারণে চালের দাম বেড়েছে। তবে সরকার চালের বাজার নিয়ন্ত্রণ করতে চাল আমদানির শুল্ক ২৫% কমিয়েছে। এরই মধ্যে সরকারি ও বেসরকারিভাবে চাল আমদানি শুরু হয়েছে। ভবিষ্যতে খাদ্যের ঘাটতি মেটাতে ২ লক্ষ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল হাইব্রিড ধান চাষের কার্যক্রম হাতে নিয়েছে বলেও জানান মন্ত্রী।

রোববার (২৭ডিসেম্বর) মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে অনলাইনে গোপালগঞ্জে কৃষি গবেষণা কেন্দ্র স্থাপনের উদ্বোধনের পর এসব কথা বলেন তিনি।

তিনি জানান, গোপালগঞ্জ জেলাটি উন্নয়নের দিকদিয়ে কিছুটা বঞ্চিত। কারণ ১৯৭৫ এর পরে সামরিক ও স্বৈরাচারী শাসকরা দীর্ঘদিন ক্ষমতায় ছিল এবং বঙ্গবন্ধুর জন্মস্থান হওয়ায় গোপালগঞ্জে উন্নয়নের কোন ছোঁয়া লাগেনি। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর অর্থনীতিসহ বিভিন্নক্ষেত্রে গোপালগঞ্জের উন্নয়নের চেষ্টা করছেন।

তিনি আরো জানান, এই কৃষি গবেষণা কেন্দ্রটি স্থাপিত হলে গোপালগঞ্জসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ভূমির প্রকৃতি ও জলবায়ু অনুযায়ী কৃষি প্রযুক্তি ও ফসলের জাতের উদ্ভাবন প্রভৃতি বিষয়ে গবেষণাকাজ ত্বরান্বিত হবে।

মন্ত্রী জানান, এই বছর কয়েক দফা বন্যা ও অতি বৃষ্টির কারণে আউস-আমনের প্রায় ১ লক্ষ ৫ হাজার হেক্টর জমির ধান নষ্ট হয়েছে। ফলে চালের দাম কিছুটা বেশি। এই ঘাটতি মেটাতে সরকার ৫-৬ লক্ষ মেট্রিক টন চাল আমদানি করবে।

দ্রুত আমদানি করে বাজারে সরবরাহ বাড়াতে পারলে চালের মূল্য স্বাভাবিক হয়ে আসবে এবং নিম্ন আয়ের মানুষের ক্রয় ক্ষমতায় আসবে।

এসময় কৃষি মন্ত্রণালয়ের সচিব মো: মেসবাহুল ইসলাম, অতিরিক্ত সচিব (প্রশাসন) মো: আরিফুর রহমান অপু, অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মোঃ হাসানুজ্জামান কল্লোল, ঊর্ধ্বধন কর্মকর্তা,সংস্থাপ্রধানসহ প্রকল্প পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

ভবিষ্যতে খাদ্যের ঘাটতি পূরণ করতে ২ লক্ষ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল হাইব্রিড ধান চাষের কার্যক্রম চলছে। উৎপাদন বাড়াতে প্রায় ৭৬ কোটি টাকার হাইব্রিড ধানবীজ বিনামূল্যে কৃষকদের দেওয়া হয়েছে।

এনএফ৭১/আরআর/২০২০




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top