• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায় যুক্তরাষ্ট্র

রাজিউর রাহমান | প্রকাশিত: ১১ এপ্রিল ২০২৩, ২১:২১

এন্থনি ব্লিংকেন

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন যেন অবাধ ও সুষ্ঠু হয় সে ব্যাপারে পদক্ষেপ নিতে বলেছে যুক্তরাষ্ট্র। একটি ‘মডেল’ নির্বাচনের তাগিদ দিয়েছে দেশটি। এ ব্যাপারে আশ্বস্ত করে নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ।

ওয়াশিংটনে বাংলাদেশ সময় সোমবার রাতে আমেরিকান পররাষ্ট্রমন্ত্রী এন্থনি ব্লিংকেনের সঙ্গে বৈঠকের পরে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের এ কথা জানান।

যুক্তরাষ্ট্রের সময় দুপুর একটা বেজে ৫০ মিনিটের দিকে এই বৈঠক শুরু হয়। বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষেই আবদুল মোমেনকে ওয়াশিংটন সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছেন ব্লিংকেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকা ও বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে ঘনিষ্ঠ সহযোগিতা করে চলেছে। আর্থিক সম্পর্ক, দুই দেশের মানুষের সম্পর্ক, পরিবেশ, স্বাস্থ্য, মানবাধিকারসহ বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের সম্পর্ক ঘনিষ্ঠ হয়েছে। বাংলাদেশ যেভাবে ১০ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে তারও প্রশংসা করেছেন ব্লিংকেন।

তিনি জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও গভীর করা হবে। সেই সঙ্গে মানবাধিকারের বিষয়টি নিয়েও সহযোগিতা করা হবে। তারপরই তিনি বাংলাদেশের পরবর্তী নির্বাচনের প্রসঙ্গ তোলেন।

মোমেন বলেন, ‘অবাধ ও সুষ্ঠ নির্বাচন নিয়ে আলাপ হয়েছে। তারা চান এখানে একটি মডেল নির্বাচন হবে। আমি বলেছি, অবশ্যই, আমরাও মডেল নির্বাচন চাই। আমাদের রক্তে গণতন্ত্র, আমাদের রক্তে জাস্টিস।

‘আমরা ৩০ লাখ প্রাণ দিয়েছি গণতন্ত্র, জাস্টিস ও সম্মান সমুন্নত রাখার জন্য। তবে এ বিষয়ে আপনাদের সাহায্য চাই। আপনারাও আমাদের সাহায্য করেন যাতে করে আমরা অবাধ, সুষ্ঠ ও স্বচ্ছ নির্বাচন করতে পারি।’

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে এক ঘণ্টার বেশি সময় ধরে চলা বৈঠকে রোহিঙ্গা ইস্যু, র‌্যাব, ব্যবসা-বাণিজ্য, মত প্রকাশের স্বাধীনতা, ধর্মীয় স্বাধীনতা, যুক্তরাষ্ট্রে অবস্থান করা খুনি রাশেদ চৌধুরীকে বাংলাদেশে প্রত্যাবর্তনসহ দ্বিপক্ষীয় নানা ইস্যুতে আলোচনা করে ঢাকা-ওয়াশিংটন। রোহিঙ্গা ইস্যুও বিশেষ গুরুত্ব পায় বৈঠকে।

দ্বিপক্ষীয় বৈঠকের শুরুতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের বিষয়ে তার দেশের প্রত্যাশা পুনর্ব্যক্ত করেন।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top