• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


রোববার ঢাকায় আসছেন জাতিসংঘের শান্তিরক্ষাপ্রধান

রাজিউর রেহমান | প্রকাশিত: ২৫ জুন ২০২৩, ০১:০২

ছবি: সংগৃহীত

বাংলাদেশ সফরে আসছেন জাতিসংঘের শান্তিরক্ষা বিভাগের প্রধান জেনারেল জাঁ পিয়ের লাক্রোয়ার। রোববার (২৫ ‍জুন) দুই দিনের সফরে তার ঢাকায় আসার কথা রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণে তিনি বাংলাদেশ সফর করবেন। জাতিসংঘের আন্ডারসেক্রেটারি-জেনারেল ঢাকায় অবস্থানকালে ২০২৩ সালের জাতিসংঘ শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের বৈঠকের (ইউএনপিকেএম) প্রস্তুতিমূলক আলোচনায় যোগ দেবেন।

জাতিসংঘের মতে, জাতিসংঘের শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের সদস্যরাষ্ট্রগুলোর জন্য শান্তিরক্ষা কার্যক্রমের কার্যকারিতা এবং তারা যে সম্প্রদায়গুলোতে তাদের সেবা দিচ্ছে, তার প্রভাবকে শক্তিশালী করার জন্য সম্মিলিত প্রচেষ্টায় একত্র হওয়ার একটি গুরুত্বপূর্ণ সুযোগ।

আগামী ৫ ও ৬ ডিসেম্বর ঘানার আক্রায় মন্ত্রী পর্যায়ের বৈঠক আয়োজন করবে শান্তিরক্ষা। অ্যাকশন ফর পিসকিপিং (এ৪পি+) এবং ডিজিটাল ট্রান্সফরমেশন স্ট্র্যাটেজির মাধ্যমে চলমান পর্বের সঙ্গে সামঞ্জস্য রেখে ক্রিয়াকলাপের উন্নতির জন্য কংক্রিট ব্যবস্থার ওপর আলোচনা করা হবে।

বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে সবচেয়ে বড় অবদানকারী দেশগুলোর একটি। দক্ষিণ এশীয় দেশটি ১৯৮৮ সালে সংস্থাটির সঙ্গে কাজ করার জন্য প্রথম ইউনিফর্মধারী কর্মীদের মোতায়েন করেছিল, যখন তাদের ইরান ও ইরাকের মধ্যে যুদ্ধবিরতি পর্যবেক্ষণে সহায়তা করার জন্য মোতায়েন করা হয়েছিল।

জাতিসংঘের মতে, বিগত তিন দশকে তারা যে দেশে সেবা করছে, সেখানে এই সাহসী পুরুষ ও নারীদের অবদান অপরিসীম।

এদিকে শুক্রবার (২৩ জুন) ঢাকায় এসেছেন জাতিসংঘের ব্যবস্থাপনা কৌশল, নীতি ও কমপ্লায়েন্স–বিষয়ক আন্ডারসেক্রেটারি জেনারেল ক্যাথরিন পোলার্ড। জাতিসংঘের এই দুই শীর্ষ কর্মকর্তা সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে।

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top