• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে সন্তুষ্ট মার্কিন প্রতিনিধিদল

রাজিউর রেহমান | প্রকাশিত: ১৪ জুলাই ২০২৩, ০০:২০

ছবি: সংগৃহীত

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে আমাদের খোলামেলা আলোচনা হয়েছে। তারা দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে সন্তুষ্ট।  গতকাল আওয়ামী লীগ ও বিএনপির সমাবেশ নিয়েও তারা প্রশংসা করেছেন।

বৃহস্পতিবার (১৩ জুলাই) সচিবালয়ে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র, মানবাধিকার ও বেসামরিক জনগণের নিরাপত্তাবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ারের নেতৃত্বে প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি এ কথা বলেন।

তত্ত্বাবধায়ক সরকার নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘এগুলো নিয়ে কোনো প্রসঙ্গ আসেনি, কোনো আলোচনাই হয়নি। তারা এতটুকু বলেছেন যে, তারা কোনো পার্টিকে এনকারেজ (উৎসাহিত) করার জন্য এখানে আসেননি। তারা কোনো দলকে সাপোর্ট করেন না।’

তিনি বলেন, ‘বাংলাদেশে যাতে একটি অবাধ সুষ্ঠু, সহিংসতামুক্ত এবং শান্তিপূর্ণ নির্বাচন হয়- এর বাইরে তারা কিছুই চান না। তারা বারবার বলে গেছেন কোনো দল বা ব্যক্তিকে সমর্থন করার জন্য এখানে আসেননি।’

‘তারা কোনো রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে আসেনি বলেও আমাদের জানিয়েছেন। তারা কারও প্রতি বিরাগভাজন হয়ে এখানে আসেননি। তারা চাচ্ছেন বাংলাদেশের যেভাবে উন্নয়ন হচ্ছে, সেটিই স্মুথলি যাতে চলতে থাকে। তারা যে ভিসা রেস্ট্রিকশন দিয়েছেন, সেটা সবার জন্য সেটা কোনো দলকে উদ্দেশ্য করে দেয়নি।’

অত্যন্ত আন্তরিক পরিবেশে ফলপ্রসূ আলোচনা হয়েছে। তারা সবকিছু নিয়েই সন্তুষ্ট। তারা বলেছেন, আগামী নির্বাচন অবাধ সুষ্ঠু এবং ভায়োলেন্স ফ্রি হয়, সেটা তারা দেখতে চান। আমরা বলেছি সংবিধান অনুযায়ী নির্বাচনের সময় আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নির্বাচন কমিশনের অধীনে থাকবে। নির্বাচন কমিশন যেভাবে নির্দেশনা দেবে সেভাবেই তারা কাজ করবে। আমাদের আইনশৃঙ্খলা বাহিনী তৈরি আছে।

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়েও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন প্রতিনিধি দলের আলোচনা হয়েছে। এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনমন্ত্রী আনিসুল হকের বক্তব্য অনুযায়ী আইনটি যুগোপযোগী করার জন্য আরেকটু সংশোধন হবে। এটিই পুনর্ব্যক্ত করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে দেখা করে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল। সে কথা জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে খুব ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে তাকে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল।

প্রধানমন্ত্রী দেশকে সমৃদ্ধের পথে নিয়ে গেছেন। এতে তারা অত্যন্ত সন্তুষ্ট বলে জানায়। বাংলাদেশের বর্তমান অবস্থা নিয়ে তারা খুবই খুশি। বুধবার ঢাকায় দুই দলের (আওয়ামী লীগ ও বিএনপি) সমাবেশে শান্তিপূর্ণ পরিবেশ থাকায় প্রশংসা করেছে তারা।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top