• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আল-আহলিল হাসপাতালে প্রায় ৫০০ ফিলিস্তিনির মৃত্যু

কেন জো বাইডেনের সঙ্গে বৈঠক বাতিল করলেন মাহমুদ আব্বাস?

রায়হান রাজীব | প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২৩, ১৬:৩৪

ছবি: সংগৃহীত

গাজা উপত্যকার একটি হাসপাতালে ইসরায়েলের প্রাণঘাতী বিমান হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, বুধবার জর্ডানে বাইডেন ও আব্বাসের বৈঠকটি হওয়ার কথা ছিল। কিন্তু আল-আহলি নামক হাসপাতালে ইসরায়েলি বাহিনীর বোমা হামলার পর বৈঠকটি বাতিল করে দিয়েছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট।

এদিকে এনডিটিভি জানায়, স্থানীয় সময় বুধবার ইসরায়েল সফরে যাওয়ার কথা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। ইসরায়েল সফর শেষে জর্ডানের রাজধানী আম্মানে জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠকের কথা ছিল তার।

তবে জর্ডান জানিয়ে দিয়েছে, বাইডেনের সঙ্গে তিন আরব নেতার যে নির্ধারিত বৈঠক হওয়ার কথা ছিল, তা আর হচ্ছে না। গাজার হাসপাতালে হামলার প্রতিবাদে জর্ডান বাইডেনের সঙ্গে নির্ধারিত এ বৈঠক বাতিল করেছে।

বাইডেনের সঙ্গে বৈঠক বাতিলের ঘোষণা দিয়ে জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি বলেন, ‘যুদ্ধ বন্ধ করা ছাড়া এখন আর আলোচনা করে কোনো লাভ নেই।’ অবশ্য জর্ডানের পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা দেয়ার আগেই বাইডেনের সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠক বাতিলের ঘোষণা দেন ফিলিস্তিনির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ঘোষণার পরপরই তিনি আম্মান থেকে পশ্চিম তীরের রামাল্লার উদ্দেশে রওনা হন। গাজার হাসপাতালে ইসরায়েলের বোমা হামলার ঘটনায় ফিলিস্তিনে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে।

গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী হামাস জানিয়েছে, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর চালানো বিমান হামলায় আল-আহলিল হাসপাতালে প্রায় ৫০০ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। কিন্তু দখলদার ইসরায়েল দাবি করেছে, সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদের ছোড়া একটি রকেটের আঘাতে হাসপাতালটিতে এত ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

তবে সৌদি আরব, মিসর, জর্ডান ও আরব আমিরাতসহ সব দেশ ভয়াবহ এই হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে এর তীব্র নিন্দা জানিয়েছে। সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় হাসপাতালের হামলাকে ইসরায়েলের ‘জঘন্যতম অপরাধ’ হিসেবে অভিহিত করেছে। এছাড়া পশ্চিমা দেশগুলোর নেতারাও গাজায় চালানো এ ভয়াবহ হামলার নিন্দা জানিয়েছেন।

গত ৭ অক্টোবর ইসরায়েলে প্রতিশোধমূলক হামলা চালায় সশস্ত্র গোষ্ঠী হামাস। তাদের এ আকস্মিক সামরিক অভিযানে ১ হাজার ৪০০ ইসরায়েলি নিহত হন। আর হামাসের হামলায় ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানাতে বুধবার ইসরায়েলে যাওয়ার কথা রয়েছে বাইডেনের। এরপর সেখান থেকে জর্ডানে যেতেন তিনি।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top