• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বে টার্মিনালের মাস্টার প্ল্যান অনুমোদন দিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ফারহানা মির্জা | প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২৩, ১৫:০৭

 ছবি : সংগৃহীত

তৈরিতে ব্যয় হতে যাচ্ছে ১৭ হাজার কোটি টাকা আর বিনিয়োগ হবে সাড়ে চার বিলিয়ন ডলারেরও বেশি, এমন ইতিবাচক প্রস্তাবে সম্মতি দিয়ে বে টার্মিনালের মাস্টার প্ল্যান অনুমোদন দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রস্তাবিত এই বন্দরে বিনিয়োগ করবে সিঙ্গাপুর পোর্ট অথরিটি এবং দুবাইয়ের ডিপি ওয়ার্ল্ড। এছাড়া ব্রেক ওয়াটার তৈরির প্রকল্পে ৫০ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক।

২০১৭ সালে প্রাথমিক মাস্টার প্ল্যান তৈরি হওয়ার পর ভূমি অধিগ্রহণসহ নানা জটিলতায় বে টার্মিনালের চূড়ান্ত প্ল্যান আটকে ছিল প্রায় ৬ বছর। তবে শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতি পাওয়ার পর সাগর তীরে বহুল আলোচিত ৬ কিলোমিটার দীর্ঘ বে টার্মিনালের মাস্টার প্ল্যান চূড়ান্ত হয়েছে।

আগামী মঙ্গলবার (১৪ নভেম্বর) ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এই অনুমোদনে স্বাক্ষর করবেন।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম সোহায়েল বলেন, বাংলাদেশের ইতিহাসে প্রথমবার আমরা সরাসরি সমুদ্র পাড়ে বা সমুদ্রের মধ্যে একটি বন্দর বানাচ্ছি। এটি আমাদের জন্য একটি বড় সুখবর।

নগরীর পতেঙ্গা এলাকায় ৯০০ একর জায়গার ওপর গড়ে উঠবে এই বন্দর। বিশেষ করে ১৪ মিটারের বেশি প্রাকৃতিক গভীরতার কারণে এই বে টার্মিনাল নিয়েই বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ রয়েছে। তাছাড়া গভীরতা রক্ষায় ব্রেক ওয়াটার প্লানে আর্থিক সহায়তা দেবে বিশ্বব্যাংক।

প্রস্তাবিত বে টার্মিনালকে তিন ভাগে ভাগ করা হবে। যার একটি পরিচালনা করবে চট্টগ্রাম বন্দর। আর বাকি দুইটি ভাগাভাগি করবে সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান সিঙ্গাপুর পোর্ট অথরিটি এবং দুবাইয়ের প্রতিষ্ঠান ডিপি ওয়ার্ল্ড।

চূড়ান্ত পরিকল্পনা অনুযায়ী, ১ হাজার ২২৫ মিটার দৈর্ঘ্যের দুইটি জেটিতে থাকছে ডি পি ওয়ার্ল্ড এবং সিঙ্গাপুর পোর্ট অথরিটি। এছাড়া চট্টগ্রাম বন্দরের জন্য থাকবে ১ হাজার ৫০০ মিটার দৈর্ঘ্যের মালটিপারপাস জেটি। এর বাইরে আবুধাবী পোর্টও এখানে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে।

বে টার্মিনালের সম্ভাবনার চিত্র তুলে ধরে চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সিনিয়র সহ-সভাপতি তরফদার রুহুল আমিন বলেন, ব্রেক ওয়াটার করতে এখানে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও বিশ্বব্যাংকের সঙ্গে কাজ করছে সরকারের নৌপরিবহন মন্ত্রণালয়। বিশ্বব্যাংক এক্ষেত্রে অর্থায়ন করবে। এখানেও প্রায় ১ বিলিয়ন ডলারের কাছাকাছি বিনিয়োগ আসবে। কাজেই বে টার্মিনালকে ঘিরেই তো আমরা কমপক্ষে ৪ বিলিয়ন ডলারের বিশাল বিনিয়োগ আসতে দেখতে পাচ্ছি।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top