• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


জাপা ও শরিকদের ৩২ আসন ছেড়ে দিল আওয়ামী লীগ

রায়হান রাজীব | প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২৩, ১৮:১১

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টি ও ১৪ দলের শরিকদের জন্যে ৩২টি আসন ছেড়েছে আওয়ামী লীগ। এরমধ্যে জাতীয় পার্টির জন্য ২৬টি এবং ১৪ দলের শরিকদের জন্য ৬টি আসন ছেড়েছে আওয়ামী লীগ ।

নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে আজ রবিবার (১৭ ডিসেম্বর) বিকেলে আওয়ামী লীগের পক্ষ থেকে জানানো হয়, এই ৩২ আসনে তাদের প্রার্থী থাকছে না। রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনের চিঠি নিয়ে যান আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

বিপ্লব বড়ুয়া বলেন, তফসিল অনুযায়ী আজ প্রত্যাহারের শেষ দিন ছিল। আওয়ামী লীগ ২৯৮ আসনে মনোনয়নপত্র দাখিল করেছিল। বাছাইয়ে পাঁচটি বাতিল হয়েছে। উচ্চ আদালতে গেছেন সেই প্রার্থীরা। এখন আমাদের বৈধ প্রার্থী ২৯৩।

আমাদের মিত্রদের সঙ্গে জোটবদ্ধভাবে নির্বাচনে অংশ নিয়েছি। মিত্র হিসেবে ১৪ দলের শরিকদের মধ্যে তিনটি দলকে ছয়টি আসন দিয়েছি। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিকে দুটি, জাতীয় সমাজতান্ত্রিক দলকে (জাসদ) তিনটি ও জাতীয় পার্টিকে (জেপি) একটি আসন ছেড়ে দিয়েছি। জাতীয় পার্টির জন্য আমরা ২৬টি আসনে প্রার্থী প্রত্যাহার করে নিয়েছি। সব মিলিয়ে ৩২টি আসনে আওয়ামী লীগের প্রার্থী প্রত্যাহারের সিদ্ধান্ত ইসিকে জানাতে এসেছি।

সে হিসাবে আওয়ামী লীগ এখন ২৬১ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। জোটের প্রার্থীরা নৌকা প্রতীক নিয়ে আর জাতীয় পার্টি মনোনীত প্রার্থীরা লাঙ্গল প্রতীকে নির্বাচন করবে বলেও জানান তিনি। ঢাকার মধ্যে শুধু ঢাকা-১৮ আসনে নৌকার প্রার্থী থাকবে না। ঢাকা-১৮ আসনে জি এম কাদেরের স্ত্রী শেরীফা কাদের নির্বাচন করছেন।

বিপ্লব বড়ুয়া জানান, ঠাকুরগাঁও-৩, নীলফামারী-৩ ও ৪, রংপুর-১ ও ৩, কুড়িগ্রাম-১ ও ২, গাইবান্ধা-১ ও ২, বগুড়া-২ ও ৩, সাতক্ষীরা-২, পটুয়াখালী-১, বরিশাল-৩, পিরোজপুর-৩, ময়মনসিংহ-৫ ও ৮, কিশোরগঞ্জ-৩, মানিকগঞ্জ-১, ঢাকা-১৮, হবিগঞ্জ-১, ব্রাহ্মণবাড়িয়া-২, ফেনী-৩, চট্টগ্রাম-৫ ও ৮, নারায়ণগঞ্জ-৫ আসনে নৌকার প্রার্থী থাকবে না।

এছাড়া ১৪ দলীয় জোটের সঙ্গে সমঝোতার ভিত্তিতে যে আসনগুলোতে আওয়ামী লীগ ছাড় দিয়েছে সেগুলো হলো- বগুড়া-৪, রাজশাহী-২, কুষ্টিয়া-২, বরিশাল-২, পিরোজপুর-২ ও লক্ষীপুর-৪ আসনে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top