• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


কেমন আছেন অধ্যাপক আনু মুহাম্মদ?

রায়হান রাজীব | প্রকাশিত: ২২ এপ্রিল ২০২৪, ১১:০০

ছবি: সংগৃহীত

অস্ত্রোপচার শেষে চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক আনু মুহাম্মদ। তিনি এখন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে আছেন।

গতকাল সকাল সাড়ে ৯টার দিকে খিলগাঁও এলাকার খিদমাহ্‌ হাসপাতালের সামনে এ ঘটনা ঘটে। তিনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ক্যাজুয়ালটি বিভাগের ব্লক-২ এর অধীনে চিকিৎসাধীন রয়েছেন। চিকিৎসক জানিয়েছেন, অধ্যাপক আনু মুহাম্মদের শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। তিনি এখন বিপদমুক্ত, তাকে নিবিড় পর্যবেক্ষণে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।

অধ্যাপক আনু মুহাম্মদের স্ত্রী শিল্পী বড়ুয়া জানান, কয়লা খনির শ্রমিকদের মৃত্যুতে দিনাজপুরে ফুলবাড়িয়ায় একটি শোকসভার আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে যোগ দিতেই অধ্যাপক আনু মুহাম্মদ শুক্রবার সেখানে যান। শনিবার শোকসভা শেষ করে তিনি গতকাল ট্রেনে চেপে ঢাকা ফিরছিলেন। তার বাসা খিলগাঁওয়ে হওয়ায় ট্রেনের ধীরগতি দেখে তিনি খিলগাঁও রেলগেট এলাকায় নামতে যান। আর সে সময়ই এই দুর্ঘটনা ঘটে।

আনু মুহাম্মদের বড় ভাই হাফিজুর রহমান ময়না বলেন, আনু মুহাম্মদের প্রাথমিক অপারেশন সম্পন্ন হয়েছে। তার পায়ের যেই সেলগুলো ড্যামেজ হয়েছে সেগুলো কেটে ফেলে ব্যান্ডেজ করে দিয়েছেন চিকিৎসকরা।

তিনি আরও বলেন, তার পরিস্থিতি একটু উন্নতি হলে থেঁতলে যাওয়া তার বাঁ পায়ের সবগুলো আঙ্গুল ও ডান পায়ের বুড়ো আঙ্গুলের হাড় ও অন্যান্য টিস্যুগুলোর কি করা যায় সে বিষয়ে বোর্ড বসে সিদ্ধান্ত নেয়া হবে। এখনো তার কোনো আঙ্গুল কাটা হয়নি। কিন্তু বাঁ পায়ের আঙ্গুলগুলো পুরো থেঁতলে গেছে। ডান পাও কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে।

তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সাবেক সদস্যসচিব অধ্যাপক আনু মুহাম্মদ জাতীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে সোচ্চার। 

এদিকে সোমবার (২২ এপ্রিল) বার্ন ইনস্টিটিউটে আনু মুহাম্মদকে দেখতে যান স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি সাংবাদিকের বলেন, ‘আজ সকালে মাননীয় প্রধানমন্ত্রী আমাকে ফোন করেছিলেন, উনার (আনু মুহাম্মদ) উনার সম্বন্ধে...। আমি বিস্তারিত উনার (আনু মুহাম্মদ) ব্যাপারে বিস্তারিত বলেছি এবং উনি (প্রধানমন্ত্রী) আমাকে উনার চিকিৎসার ব্যাপারে সর্বোচ্চ যা করা যায়, সেই ব্যাপারে নির্দেশ দিয়েছেন। আমি প্রধানমন্ত্রীকে অবহিত করেছি যে আমাদের মেডিকেল বোর্ড হবে, সিদ্ধান্ত আমরা আপনাকে জানাব।’

তিনি বলেন, ‘আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করব যেন উনি (আনু মুহাম্মদ) আবার উনার যে কর্মক্ষেত্র সেখানে যেন ফিরে যেতে পারেন।’ এদিকে, আনু মুহাম্মদের চিকিৎসার জন্য ১৮ সদস্যবিশিষ্ট মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

 

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top