• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বর্জ্য মুক্ত দেশ গড়ে তোলার লক্ষ্যে এসডো-র জিরো ওয়েস্ট পদক্ষেপ

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারী ২০২১, ২০:৫৮

বর্জ্য মুক্ত দেশ গড়ে তোলার লক্ষ্যে এসডো-র জিরো ওয়েস্ট পদক্ষেপ

বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করতে এবং জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট সমস্যাগুলো মোকাবেলা করতে জিরো ওয়েস্ট জীবন যাপনের কোনো বিকল্প নেই।সম্পূর্ণ নতুন প্রকল্প হিসেবে বাংলাদেশের কমিউনিটিগুলোতে জিরো ওয়েস্টের ধারণা পৌঁছে দেওয়া অত্যন্ত জরুরি।

বর্জ্য মুক্ত কমিউনিটি গঠনের অংশ হিসেবে কমিউনিটির লোকজন, সাংবাদিক, নীতি নির্ধারক এবং অন্যান্য অংশীদারদের জিরো ওয়েস্ট ধারণার সাথে পরিচিত করতে এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, এসডো ধারাবাহিকভাবে বেশ কিছু কর্মসূচি হাতে নিয়েছে।

সাম্প্রতিক সময়ে এসডো দুটি কমিউনিটি কনসালটেশনের আয়জন করেছে। যার একটি গত ১৩ ফেব্রুয়ারি রংপুর সিটি কর্পোরেশনের আর সি সি আই পাবলিক স্কুল অ্যান্ড কলেজে এবং অপরটি গত ১৪ ফেব্রুয়ারি রংপুরের গঙ্গাচড়া উপজেলার বেতগাড়ি উচ্চবিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। এই কনসালটেশনের মাধ্যমে স্থানীয় জনগণকে সঠিক বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে বর্জ্য মুক্ত কমিউনিটি গঠনে উদ্বুদ্ধ করা হয়।

সাম্প্রতিক সময়ে এসডো দুটি কমিউনিটি কনসালটেশনের আয়জন করেছে। যার একটি ১৩ ফেব্রুয়ারি রংপুর সিটি কর্পোরেশনের আর সি সি আই পাবলিক স্কুল অ্যান্ড কলেজে এবং অপরটি ১৪ ফেব্রুয়ারি রংপুরের গঙ্গাচড়া উপজেলার বেতগাড়ি উচ্চবিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। এই কনসালটেশনের মাধ্যমে স্থানীয় জনগণকে সঠিক বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে বর্জ্য মুক্ত কমিউনিটি গঠনে উদ্বুদ্ধ করা হয়।

মিডিয়া ওরিয়েন্টেশন এবং দক্ষতা বৃদ্ধির কর্মশালায় সাংবাদিকদের স্বতস্ফূর্ত অংশগ্রহণ ছিলো উল্লেখযোগ্য। তারা সকলেই অনুষ্ঠানের সকল কর্মকাণ্ডে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

এসডোর নির্বাহী পরিচালক সিদ্দীকা সুলতানা বলেন 'বর্জ্যকে সম্পদের পরিণত করতে পারলে আমরা আমদের অনেক সমস্যারই সমাধান করতে পারবো। কৃষিপ্রধান বাংলাদেশে বর্জ্য হতে জৈবসার তৈরির এই উদ্যোগ নিঃসন্দেহে সুফল বয়ে আনবে। সুচিন্তিত লেখনীর মাধ্যমে জনগণের কাছে বর্জ্য মুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয় প্রতিষ্ঠা করতে সাংবাদিকদের অনেক বড় ভূমিকা পালন করতে হবে।'

এই প্রকল্পটি বাস্তবায়নে এসডোকে সহযোগিতা করছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, রংপুর সিটি কর্পোরেশন, পরিবেশ অধিদপ্তর, গায়া এবং পিএসএফ।

এনএফ৭১/জেএস/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top