• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


হুমায়ূন আহমেদের ৭৩তম জন্মবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২১, ০১:২০

হুমায়ূন আহমেদের ৭৩তম জন্মবার্ষিকী আজ

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭৩তম জন্মবার্ষিকী আজ। ১৯৪৮ সালের এইদিনে নেত্রকোনায় জন্মগ্রহণ করা এ কথার জাদুকর একাধারে নাট্যকার, চলচ্চিত্র পরিচালক, কবি ও গীতিকার হিসেবে পরিচিত। প্রতিটি ক্ষেত্রেই ছিলেন তুমুল জনপ্রিয়।

হুমায়ূন আহমেদে তার জীবদ্দশায় দুই শতাধিক উপন্যাসের জনক ছিলেন। যার মধ্যে রয়েছে ‘নন্দিত নরকে’, ‘শঙ্খনীল কারাগার’, ‘জোছনা ও জননীর গল্প’,‘বাদশা নামদার’সহ অসংখ্য উপন্যাস।

তার রচিত ‘হিমু’, ‘শুভ্র’, ‘মিসির আলী’র মতো অনবদ্য চরিত্রগুলো আজও মানুষের মন ছুঁয়ে যায়। আশির দশক থেকে শুরু করে তার নির্মিত ‘বহুব্রীহি’, ‘এইসব দিনরাত্রি’, ‘কোথাও কেউ নেই’ এর মতো নাটকগুলো বর্তমান প্রজন্ম কাছেও এখনও একইভাবে জনপ্রিয়। ‘শ্রাবণ মেঘের দিন’,‘আগুনের পরশমণি’, ‘শ্যামল ছায়া’, সর্বশেষ ‘ঘেটুপুত্র কমলা’ চলচ্চিত্রের জন্য তিনি পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মতো বিভিন্ন পুরস্কার রয়েছে নন্দিত এ কথাসাহিত্যিকের ঝুলিতে।
২০১২ সালের ১৯ জুলাই মরণব্যাধি ক্যানসারে আক্রান্ত হয়ে চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে যাওয়ার পর সেখানেই মারা যান হ‌ুমায়ূন আহমেদ।

এনএফ৭১/এমএ/২০২১

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top