• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


এই শীতে ত্বকের যত্ন

নিশি রহমান | প্রকাশিত: ২২ নভেম্বর ২০২২, ০৩:৫৯

হিম হিম হাওয়ায় ত্বকের যত্ন

হিম হিম হাওয়া বইতে শুরু করেছে। শীতের প্রভাব ত্বকের ওপর বেশি পড়ে। তাই এখন থেকে ত্বক আগাম প্রস্তুত রাখতে হবে।

শীতের শুষ্ক হাওয়া ত্বকের জন্য ক্ষতিকর। শুষ্ক বাতাস ত্বক থেকে অতিরিক্ত পানি শুষে নেয়। এ জন্য রুক্ষ হয়ে ওঠে ত্বক। ফাটল ধরে ঠোঁট, হাতের কনুই ও পায়ের গোড়ালিতে। ত্বকে খসখসে ভাব দেখা দেয়। তাই এখন থেকে ত্বককে প্রস্তুত করতে হবে শীত মোকাবেলার জন্য। শীতে অনেকেই পানি খাওয়া কমিয়ে দেন। এটা আমাদের ত্বকের জন্য খুব ক্ষতিকর। একদিকে কম পানি পান, অন্যদিকে বাতাসের অতিরিক্ত শুষ্কতা। ফলে শীতে পানি হারিয়ে ত্বক সবচেয়ে বেশি কাহিল হয়ে পড়ে। এ জন্য নিয়ম মেনে পানি পান করতে হবে। ঠাণ্ডা পানি পানে অসুবিধা হলে কুসুম গরম পানি পান করতে হবে। কুসুম গরম পানি ত্বকের জন্য বেশ উপকারী।

এখন থেকেই  নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার শুরু করতে হবে। শীতের শুরুতে এমন ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত, যাতে বেশি তেল না থাকে। রাতে শোবার আগে নাইট ক্রিম ব্যবহার করতে হবে। এটারও তেল কম থাকা ভালো। এসব ক্রিম ব্যবহারে ত্বক আর্দ্র থাকে। সহজে শীত ত্বককে কাবু করতে পারে না।

ত্বকের যত্নে শাক-সবজি খুব উপকারী। শীত আসতে না আসতেই বাজারে শীতকালীন সবজির দেখা মিলছে। তাই এ সময় বেশি বেশি মৌসুমি সবজি ও ফলমূল খাওয়ার চেষ্টা করুন। মৌসুমি শাক-সবজি ও ফলমূল ত্বক ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

শীত শুরু হতেই হাত ও পায়ের যত্ন নিতে হবে। মুখের ত্বকের যত্নে আমরা যতটা সচেতন, হাত-পায়ের বেলায় ঠিক যেন তার উল্টো। এটা উচিত নয়। শীতে বারবার যদি হাত ধোয়ার দরকার হয়, তবে দিনে কয়েকবার হাতে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। পায়ের যত্নে এখন থেকেই মোজা পরার অভ্যাস গড়ুন। এখন পাতলা মোজা দিয়ে শুরু করুন। শীত বেশি পড়লে পুরু মোজা ব্যবহার করতে হবে। এতে পা ভালো থাকে। পায়ের ত্বক ভালো রাখতে গ্লিসারিন, পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। সপ্তাহে একবার এক্সফোলিয়েট করে পায়ের মরা চামড়া তুলে ফেলতে হবে।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top