• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চাঁপাইনবাবগঞ্জে তীব্র পানি সংকট

নিজস্ব প্রতিনিধি | প্রকাশিত: ১৮ জানুয়ারী ২০২৩, ০৬:৩১

চাঁপাইনবাবগঞ্জবাসীর পানি সংকট

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার চাঁদলাই, শিবতলা, রাজারামপুর, নামোশংকরবাটিসহ বেশ কয়েকটি এলাকায় মিঠা পানির বদলে উঠছে লবণাক্ত ও উষ্ণ পানি। দিন দিন ভূ-গর্ভস্থ্য পানি উত্তোলন বৃদ্ধি পাওয়ায় আশঙ্কাজনকহারে নেমে যাচ্ছে পানির স্তরও। তাই দেখা দিয়েছে তীব্র পানির সংকট। এক মহল্লা থেকে আরেক মহল্লায় বিশুদ্ধ পানির জন্য ছুটছেন সাধারণ মানুষ। স্বাস্থ্যঝুঁকি ও ভোগান্তি এড়াতে অনেকেই আবার কিনে খাচ্ছেন বিশুদ্ধ পানি। এই পরিস্থিতিকে উদ্বেগজনক বলছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: শীতকালে পোষা পাখির যত্ন

চাঁপাইনবাবগঞ্জ জেলার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী অতিম কুমার সরকার গনমাধ্যমকে বলেন, বরেন্দ্র অঞ্চলে গভীর নলকূপের ব্যবহার আর চরাঞ্চলে পদ্মা, মহানন্দা, পূর্ণভবা নদীর পানির প্রবাহ কমে যাওয়ায়, পরিবেশগত এই বিপর্যয় তৈরি হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ বলেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ইতিমধ্যে এই পানির নমুনা সংগ্রহ করেছে। এই নমুনায় তারা সোডিয়াম ক্লোরাইড যে লবন তা উচ্চ পেয়েছে। এছাড়া এখানে আয়রণের মাত্রাও সাধারণ মাত্রার থেকে বেশি। এই পানি ব্যবহার করলে অনেক ধরনের রোগ হতে পারে। পৌরসভাবাসীকে এই পানি ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

সূত্র: বাংলাভিশন



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top