• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ইতিহাসে এগিয়ে ব্রাজিল, কোপায় আধিপত্য আর্জেন্টিনার

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১০ জুলাই ২০২১, ২১:৫৪

ইতিহাসে এগিয়ে ব্রাজিল, কোপায় আধিপত্য আর্জেন্টিনার

ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ আর সেখানে উত্তেজনা থাকবে না তাকি হয়, এর সাথে রয়েছে আবেগ-অনুভূতি এবং ভালোবাসা।

আর তাদের মধ্যকার ম্যাচটি যদি হয় বড় কোনো টুর্নামেন্টের ফাইনালে, তাহলে তো কোনো কথাই নেই। হ্যাঁ, কোপা আমেরেকিা ফুটবল টুর্নামেন্টের শিরোপা নির্ধারণী ম্যাচে রোববার (১১ জুলাই) সকাল ৬টায় মুখোমুখি হবে আর্জেন্টিনা-ব্রাজিল।

ফুটবলের আদিকাল থেকেই আর্জেন্টিনা-ব্রাজিলের জয় জয়কার। কাউকেই কারো থেকে কম বলা যাবে না। কেননা সময় এবং কালের পরিক্রমাই নিজেদেরকে নতুনভাবে রাঙিয়েছে দল দুটি। এরপরও উভয়ের মুখোমুখিতে হয়তো একদলকে এগিয়ে রাখতে, ফলে পিছিয়ে পড়বে অন্যটি।

ফুটবল ইতিহাসের হিসেব করলে এখন পর্যন্ত এগিয়ে রাখতে হবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকেই। ১৯১৪ সালের ২০ সেপ্টেম্বরের পর থেকে এখন পর্যন্ত দুদলের মধ্যে মোট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে ১০৭টি। সেখানে নেইমারের দেশটির জয় ৪৩টি ম্যাচে। তবে আর্জেন্টিনার জয়ের সংখ্যাটাও বেশি নয়। ম্যারাডোনা-মেসির দেশের জয় ৩৯টি ম্যাচে। বাকি ২৫টি ম্যাচ অমীমাংসিতভাবে ড্র হয়েছে।

আবার গোলের সংখ্যাতেও এগিয়ে ব্রাজিল। আর্জেন্টিনার জালে তারা গোল দিয়েছে ১৭৭টি, বিপরীতে হজম করেছে ১৬১ গোল।

অতীত পরিসংখ্যান এবং গোল হিসেবে কোপার এবারের আয়োজকরা এগিয়ে থাকলেও পিছিয়ে নেই দুবারের বিশ্বচ্যাম্পিয়নরাও। ১৯১৪ সালে দুদলের মধ্যকার প্রথম ম্যাচে ৩-০ গোলের জয় ছিল আর্জেন্টিনার। আবার ১৯৩৭ সালে কোপা আমেরিকায় প্রথম দেখাতেও ব্রাজিলকে ২-০ গোলে হারিয়ে টুর্নামেন্টের শিরোপা জয় নিশ্চিত করে আলবিসেলেস্তরা। সর্বশেষ দেখায়ও জয় পেয়েছিল আর্জেন্টিনা।

এদিকে কোপার হিসেব মতেও ব্রাজিলের চেয়ে বেশ এগিয়ে আর্জেন্টিনা। ৩৩ ম্যাচের ১৫টিতেই জিতেছে তারা, ৮ ম্যাচ হয়েছে ড্র, ব্রাজিল জিতেছে ১০ ম্যাচ। এই টুর্নামেন্টে ব্রাজিলের জালে আলবিসেলেস্তেরা গোল দিয়েছে ৫২টি আর হজম করেছে ৪০টি।

এনএফ৭১/আরএইচ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top