• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


দেশে প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদ উপস্থাপককে দেখে নিন

রাজিউর রাহমান | প্রকাশিত: ২০ জুলাই ২০২৩, ২৩:১১

ছবি: সংগৃহীত

একনজরে নেভিব্লু শার্টের ওপর ঘি রঙের ব্লেজার পরা। টানা কালো চোখ, বাঁকানো ভুরু, ঠোঁটে গাঢ় গোলাপী লিপস্টিক আর পরিপাটি করে আঁচড়ানো কালো চুল। দুই কানে ছোট দুটি দুল—গয়না বলতে এই। সব মিলিয়ে ছিমছাম, সুশ্রী এক সংবাদ উপস্থাপিকা। আসুন জেনে নেই, কে এই অপরাজিতা?

দেশের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদ উপস্থাপক অপরাজিতা। পরিপাটি পোশাকে অপরাজিতাকে দেখে কোনোভাবেই বোঝার উপায় নেই যে তিনি আসলে মানুষ নন, বরং কৃত্রিম বুদ্ধিমত্তার এক নারী।

বুধবার (১৯ জুলাই) সন্ধ্যা ৭টায় বেসরকারি সম্প্রচার মাধ্যম চ্যানেল টোয়েন্টিফোরে প্রচারিত বুলেটিনে সংবাদ উপস্থাপন করতে দেখা যায় তাঁকে। দর্শক, স্বাগত জানাচ্ছি আমি অপরাজিতা...।’ এভাবে শুরু হয় অপরাজিতার খবর পড়া। প্রমিত বাংলা উচ্চারণে সংবাদ পড়লেও গলার স্বরে একটু ধাতব ভাব, আর মুখমণ্ডলের নড়াচড়ায় কিছুটা যান্ত্রিক ভাব রয়েছে।

চ্যানেল ২৪-এর জ্যেষ্ঠ বার্তা সম্পাদক আবদুল কাইয়ুম তুহিন বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তা অনেক ইতিবাচক সুবিধা নিয়ে এসেছে। আমরা প্রযুক্তির অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে চলতে চাই। সেই লক্ষ্য নিয়েই আমরা এই উদ্যোগ নিয়েছি। আমি বিশ্বাস করি, এআই প্রযুক্তি আমাদের দেশের ইতিহাসে একটি পরিবর্তন আনবে।’

যেহেতু কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) গত বেশ কয়েক মাস ধরে চ্যাটজিপিটি ও মিডজার্নির মতো উন্নত এআই মাধ্যমগুলোর সাথে অনেক সেক্টরে মনোযোগ আকর্ষণ করছে। তাই এটি কয়েকটি দেশে সংবাদ শিল্পকেও দখল করছে।

ওড়িশা টেলিভিশন লিমিটেড (ওটিভি) নামে ভারতের একটি বেসরকারি টেলিভিশন চ্যানেল রোববার (৯ জুলাই) ‘লিসা’ নামে এআই সংবাদপাঠককে সামনে নিয়ে আসে। যা ভারতের প্রথম আঞ্চলিক এআই সংবাদ উপস্থাপক।

এর পরেই ভারতের পাওয়ার টিভি নামে কন্নড়ের একটি চ্যানেল যা সম্প্রতি নিজস্ব এআই উপস্থাপক ‘সৌন্দর্য’ শুরু করে একই রকম যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে।

যদিও চীনা সংবাদ সংস্থা সিনহুয়া ২০১৮ সালে বিশ্বের প্রথম এআই সংবাদ উপস্থাপক শুরু করেছিল। তবে ভারত এই বছরের এপ্রিলে দেশের আজতক নিউজ চ্যানেল দক্ষিণ এশিয়ার প্রথম এআই সংবাদ উপস্থাপক হিসেবে তাদের প্রথম এআই নিউজ উপস্থাপক ‘সানা’ চালু করেছিল।

এছাড়া চীন, তাইওয়ান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও কুয়েতসহ এশিয়ার কয়েকটি দেশ তাদের নিউজরুমের অংশ হিসেবে এআই নিউজ উপস্থাপকদের প্রদর্শন করেছে।

তবে কৃত্রিম বুদ্ধিমত্তার রোবটের বিরুদ্ধে মানুষের সবচেয়ে বড় আশঙ্কা বিস্তার মানবসভ্যতার জন্য হুমকি। রোবটের কারণে মানুষ শুধু যে চাকরি হারাবে তা-ই নয়, একদিন এরা মানুষের বিরুদ্ধে বিদ্রোহও করে বসতে পারে বলেও মনে করছেন অনেক বিজ্ঞানী। তবে সবাইকে আশ্বস্ত করে গত শুক্রবার এক এআই ফোরামে রোবটরা বলেছে যে এরা মানুষের চাকরি খাবে না। মানুষের বিরুদ্ধে বিদ্রোহও করবে না।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top