• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মমতাকে জরিমানা করে নন্দীগ্রাম মামলা থেকে সরলেন বিচারপতি

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৭ জুলাই ২০২১, ২০:২৬

মমতাকে জরিমানা করে নন্দীগ্রাম মামলা থেকে সরলেন বিচারপতি

মমতা বন্দ্যোপাধ্যায়ের আবেদনের প্রেক্ষিতে নন্দীগ্রাম মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি কৌশিক চন্দ। পাশাপাশি বিচার ব্যবস্থাকে ‘কলুষিত’ করার অভিযোগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে ৫ লাখ রুপি জরিমানাও করলেন তিনি। বাংলাদেশি টাকায় যা প্রায় ৫ লাখ ৬৮ হাজার টাকা।

জরিমানার এই টাকা রাজ্য বার কাউন্সিলে জমা দিতে হবে। যা পরবর্তীকালে করোনা চিকিৎসায় ব্যবহৃত হবে। এবার এই মামলা কোন বেঞ্চে যাবে, ‘মাস্টার অব রোস্টার’ হিসেবে তা ঠিক করবেন কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল।

সম্প্রতি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয় তাতে নন্দীগ্রাম আসনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা শুভেন্দু অধিকারীর কাছে পরাজিত হন মমতা বন্দ্যোপাধ্যায়। ভোটের সেই ফলকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেন মুখ্যমন্ত্রী।

সেই মামলা যায় বিচারপতি কৌশিক চন্দের এজলাসে৷ কিন্তু বিচারপতি চন্দ আইনজীবী হিসেবে বিজেপির হয়ে একাধিক মামলায় লড়েছেন এবং বিজেপির একটি অনুষ্ঠানেও তাঁকে দেখা গিয়েছে, এই যুক্তিতে মামলাটি অন্য কোনো বিচারপতির এজলাসে সরিয়ে নেওয়ার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষ থেকে আবেদন জানানো হয়।

বিচারপতি চন্দের এজলাসে এই মামলার শুনানি হলে তা কতটা নিরপেক্ষ হবে তা নিয়ে সংশয় প্রকাশ করেন মুখ্যমন্ত্রীর আইনজীবী অভিষেক মনু সিংভি। সেই আবেদনের প্রেক্ষিতেই বুধবার রায় দিলেন বিচারপতি কৌশিক চন্দ।

তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে আইনজীবী অভিষেক মনু সিংভি যেসব আবেদন করেছিলেন তার প্রত্যেকটি এদিন খারিজ করে দেন বিচারপতি কৌশিক চন্দ। তিনি বলেন, এই মামলা শোনা কিংবা না শোনা দুটিরই কোনো কারণ নেই। কিন্তু ব্যক্তিগত কারণে তিনি এই মামলা থেকে সরে দাঁড়াতে প্রয়োজন অনুভব করছেন।

এনএফ৭১/আরএইচ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top